জাপানের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুনজাপানের রাজধানী টোকিওতে সোমবার একটি শক্তিশালী টাইফুন সরাসরি আঘাত হানতে যাচ্ছে। ঝড়ের প্রভাবে সৃষ্ট শক্তিশালী বাতাস ও ভারী বর্ষণের কারণে প্রায় ৪০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। জাপানের আবহাওয়া বিভাগ জানান, দুপুর নাগাদ শক্তিশালী টাইফুন মিনদুলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আঘাত হানার পর ঝড়টি জাপানের রাজধানী থেকে উত্তরাঞ্চলীয় তোহোকু অঞ্চলের দিকে যেতে পারে।

আবহাওয়া সংস্থা জানায়, ঝড়টি ঘন্টায় ২৫ কিলোমিটার (১৬ মাইল) বেগে ভোরে মিয়াকি দ্বীপ থেকে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এ সময় ঝড়ের গতিবেগ ছিল ঘন্টা ১৮০ কিলোমিটার (১১০ মাইল) । মিয়াকিতে ঝড়ের আঘাতের ফলে তাৎক্ষণিকভাবে হতাহত বা বড় ধরনের ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। দ্বীপটিতে প্রায় ২ হাজার ৬০০ লোক বাস করে। দ্বীপটির অর্থনীতির প্রধান উৎস মৎস্য শিকার, পর্যটন ও সবজি চাষ। জাতীয় নিউজ চ্যানেল এনএইচকে জানায়, ঝড়ের কারণে দেশব্যাপী মোট ৩৮৭টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফ্লাইটগুলোর অধিকাংশই টোকিওর হানেদা বিমানবন্দরের।

জাপান এয়ারলাইন্স জানিয়েছে, তারা বিকেলের ১৪৫টি আভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করেছে। এতে বিমানগুলোর ২৬ হাজার ৯১০ যাত্রী ক্ষতিগ্রস্ত হয়েছেন। অল নিপ্পন এয়ারওয়েইজ ৯৬ টি আভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করেছে। এতে ২১ হাজার ৩০০ যাত্রী ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইস্ট জাপান রেলওয়ে জানিয়েছে, বুটেল ট্রেনসহ টোকিও ও এর আশপাশের এলাকার প্রধান প্রধান ট্রেনগুলোতে যাত্রী সেবা স্বাভাবিক ছিল। ইস্ট জাপান রেলওয়ে ওই অঞ্চলের সবচেয়ে বড় ট্রেন পরিচালনাকারী সংস্থা।