PHOTO PABNAপাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ বিভ্রাটে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা ৬টি যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা, বিকেল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ, বিদ্যুৎ বিভ্রাটের কারনে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ভাঙচুর ও যানবাহনে অগ্নি সংযোগ এবং ভাংচুর চালিয়েছে আবাসিক হলের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ সময় তারা ৩টি গাড়িতে অগ্নিসংযোগ ও ৩ টি গাড়ি ভাঙচুর করে। শুক্রবার দিবাগত মধ্য রাতে এ ঘটনা ঘটানো হয়ে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা জানান, গত কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। অব্যাহত লোডশেডিং এ অতিষ্ঠ আবাসিক হলের শিক্ষার্থীরা শুক্রবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন, মেডিকেল ভবন ও ক্যাফেটরিয়ায় ভাঙচুর চালায়। এ সময় প্রশাসনিক ভবনের সামনে থাকা ২টি মাইক্রোবাস, একটি অ্যাম্বুলেন্স আগুন দিয়ে পুড়িয়ে দেয় এবং আরো ১টি মিনিবাস, ১টি পিকআপ ভ্যানসহ ৩টি যানবাহন ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ, র‌্যাব ও দমকল বাহিনী ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে এবং বিক্ষুব্ধ ছাত্রদের শান্ত করে। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীদের নিবৃত করতে গিয়ে প্রক্টর আওয়াল কবির জয় লাঞ্ছিত হন বলে জানা গেছে।

এদিকে উদ্ভুত পরিস্থিতি নিয়ে শনিবার সকালে জরুরী বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৈঠকে শনিবার বিকেল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয় এবং আগামীকাল রোববার ২৮ আগষ্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়। একই সাথে আগামীকাল রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সভা আহবান করার কথা জানান ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. আল নকীব চৌধুরী ।বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জানান, প্রশাসনিক ভবনের সামনে থাকা সিসি ক্যামেরার ফুটেজ দেখে জড়িতদের সনাক্ত করার চেষ্টা চলছে। সনআক্ত হবার পর তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনার তদন্ত ও জড়িতদের খুঁজে বের করার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি শাহেদ সাদেকী শান্ত । সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল হাসান জানান, সংবাদ পেয়ে ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছি।

কামাল সিদ্দিকী, পাবনা।