%e0%a6%ac%e0%a6%99%e0%a7%8d%e0%a6%97%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a7%e0%a7%81-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%9f%e0%a7%87%e0%a6%b2%e0%a6%be%e0%a6%87%e0%a6%9f

মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে অর্থায়নে হংকং সাংহাই ব্যাংক করপোরেশনের (এইচএসবিসি) সঙ্গে ঋণচুক্তিতে সই করেছে সরকার।শুক্রবার বিকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) কার্যালয়ে চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও এইচএসবির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুর উর রহমান চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।চুক্তি অনুযায়ী, এইচএসবিসি বাংলাদেশের কাছ থেকে ১৫ কোটি ৭৫ লাখ ইউরো ঋণ নিয়ে স্যাটেলাইট সিস্টেম ক্রয়, স্যাটেলাইট নির্মাণ ও গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজে ব্যয় করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান বলেন, ১৫৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো যা বাংলাদেশের টাকায় প্রায় ১৪০০ কোটি টাকার এই ঋণ এর ইন্টারেস্ট রেইট এক দশমিক ৫১ শতাংশ। ঋণ শোধের সময় ১২ বছর এবং ২০ কিস্তিতে এ ঋণ শোধ করতে হবে।বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প নেওয়ার পর দুই বছরের বেশি সময় পর ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়।এর জন্য প্রায় ২ হাজার কোটি টাকার স্যাটেলাইট সিস্টেম কেনা হচ্ছে ফ্রান্স থেকে, বাংলাদেশকে অরবিটাল স্লট ইজারা দিচ্ছে রাশিয়া।২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে সরকার আশা করছে ।

এর আগে রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনার আনুষ্ঠানিক চুক্তি হয়। ২০১৭ সালের ডিসেম্বরেই এই স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে। মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় ২ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ প্রায় ২১৯ কোটি টাকায় কেনা হয়েছে এ স্লট। এখানেই উড়বে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও ইন্টারস্পুটনিকের মধ্যে এ-সংক্রান্ত একটি চুক্তি সই হয়। বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসের উপস্থিতিতে সংস্থাটির কমিশনার এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মনিরুল আলম ও ইন্টারস্পুটনিকের মহাপরিচালক ভাদিম বেলভ চুক্তিতে সই করেন।চুক্তি অনুসারে প্রাথমিকভাবে ১৫ বছরের জন্য অরবিটাল স্লট কেনা হচ্ছে। তবে ১৫ বছর করে আরও দুবার চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।