cyber-attack

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনাদের দাবিকৃত সার্জিক্যাল স্ট্রাইক নামের অভিযান পরিচালিত হওয়ার পর এবার পাকিস্তান সরকারের ওয়েবসাইটে সাইবার হামলার প্রস্বতুতি নেসওয়ার কথা জানিয়েছে ভারতের জাতীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান। তারা জানিয়েছে, হ্যাকিং-এর মাধ্যমে পাকিস্তান সরকারের ওয়েবসাইটে প্রবেশাধিকার পেয়েছেন তারা। নির্দেশনা পেলেই হামলা চালানো হবে বলে হুমকিও দিয়েছে তারা।

ন্যাশনাল সাইবার সেফটি অ্যান্ড সিকিউরিটি স্ট্যান্ডার্ডস এর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, পাঠানকোট হামলার পর থেকেই ভারত ওয়েবসাইটে থাকা পাকিস্তানের বিভিন্ন রাষ্ট্রীয় তথ্যে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা শুরু করে। উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর দাবি অনুযায়ী বুধবার রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল।

এই ঘটনার ২ দিন পর শনিবার ন্যাশনাল সাইবার সেফটি অ্যান্ড সিকিউরিটি স্ট্যান্ডার্ডস এর রিসার্চ টিম পাকিস্তানের সরকারি ওয়েবসাইট জিওভি ডট পিকে তে প্রবেশাধিকার নিশ্চিত করেছে বলে ভারতীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, এবার নির্দেশ এলেই শুরু হবে সাইবার হামলা। ন্যাশনাল সাইবার সেফটি অ্যান্ড সিকিউরিটি স্ট্যান্ডার্ডসের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল এস অমরপ্রসাদ রেড্ডি ২দিনের ন্যাশনাল সাইবার ডিফেন্স সামিট-২০১৫র ফাঁকে এ কথা জানান।

অমরপ্রসাদ রেড্ডি পরিষ্কার জানিয়েছেন, তাঁদের রিসার্চ টিম পাকিস্তানের প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ যাবতীয় তথ্যের হদিশ পেয়েছে। তিনি জানিয়েছেন, ভারত সরকার এ ব্যাপারে পুরোপুরি ওয়াকিবহাল। সাইবার বিশেষজ্ঞরা চাইলে পাকিস্তানের ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার বন্ধও করে দিতে পারেন। এই সামিটে সাইবার মিশন অফ ইন্ডিয়ার উদ্বোধন হয়েছে। এর আওতায় গঠিত হবে ১৫টি ন্যাশনাল সাইবার ডিফেন্স রিসার্চ সেন্টার। পাশাপাশি বিদেশি হামলা থেকে ভারতীয় সাইবার স্পেসকে বাঁচাতে এই সাইবার মিশন তৈরি করবে ১০লক্ষ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। এখন ভারতে এমন দেড় হাজার সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রয়েছেন।

পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি করলেও স্বস্তিতে নেই ভারত। তারাও রয়েছেন বৈরী প্রতিবেশি পাকিস্তান ও চীনের হামলার আতঙ্কে। ভারতের সাইবার সুরক্ষার বিষয়ে প্রশ্ন করলে রেড্ডি জানান, জিওভি ডট ইন পুরোপুরি সুরক্ষিত, তা হ্যাক করা কার্যত অসম্ভব। তবে আরও বেশ কিছু সরকারি ওয়েবসাইট আছে, যেগুলোর নিরাপত্তা ব্যবস্থা ততটা জোরালো নয়। চিন ও পাকিস্তানের হ্যাকাররা মাঝে মধ্যেই হামলা করে সেগুলোয়। ন্যাশনাল সাইবার সিকিউরিটি পলিসি থাকলেও বহু রাজ্য সেই গাইডলাইন মেনে চলে না বলে অভিযোগ করেছেন তিনি।

উল্লেখ্য, নিয়ন্ত্রণ রেখায় ভারতের দাবিকৃত ‘সার্জিক্যাল স্ট্রাইক’-নামের অভিযান-এর দুইদিন পর শনিবার ভোরবেলায় আজাদ কাশ্মিরে দুই দেশের মধ্যে আবারও গোলাগুলি সম্পন্ন হয়। অবশ্য এতে কেউ হতাহত হয়নি।