yoshinori-ohsumi-wins-nobel-prize-in-medicine-for-discoveries-on-autophagy

প্রাণীকোষ কী করে নিজের উপাদানকে পুনঃপ্রক্রিয়াজাত করে, সেই গবেষণার জন্য নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের এক বিজ্ঞানী। সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট সোমবার চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে ইয়োশিনোরি ওশুমির নাম ঘোষণা করে। নোবেল কমিটি বলছে, ঠিক কোন জটিলতার কারণে ক্যান্সার থেকে শুরু করে পারকিনসনস ডিজিজের মত জটিল রোগ হয়, তা বুঝতে ইয়োশিনোরি ওশুমির গবেষণা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বেকারিতে ব্যবহৃত ইস্ট নিয়ে গবেষণা করে তিনি দেখিয়েছেন, কী করে কোষ তার নিজের উপাদান হজম করে ফেলে। গোলকৃমি ও ম্যালেরিয়ার পরজীবীর বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য গতবছর আইরিশ উইলিয়াম সি ক্যাম্পবেল, জাপানি সাতোশি ওমুরা এবং চীনা বিজ্ঞানী ইউইউ তু চিকিৎসায় নোবেল পেয়েছিলেন।

এবার নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার একাই পাচ্ছেন ইয়োশিনোরি ওশুমি। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ১০ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।