tanore-skote-photo-05-10-2016স্কাউট আন্দোলন নীতিবান মানুষ তৈরির মাধ্যমে গণতন্ত্রকে শক্তিশালী করে। মানুষকেই মনুষ্যত্ব অর্জনের জন্য সংগ্রাম করতে হয় এবং স্কাউট আন্দোলন মানুষকে আত্মমর্যাদায় বিশ্বাসী কুসংস্কারমুক্ত দৃঢ়চেতা দেশপ্রেমিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। এ আন্দোলন নীতিবান, দৃঢ়চেতা, দেশপ্রেমিক ও সুনাগরিক তৈরির সূতিকাগার। বুধবার বিকেলে রাজশাহীর তানোরে বাংলাদেশ স্কাউট রাজশাহী জেলা শাখার আয়োজনে উপজেলার ডাঃ আবু বকর হাই স্কুল এন্ড কলেজ ও চাঁন্দুড়িয়া দাখিল মাদ্রাসা মাঠ প্রাঙ্গনে পাঁচ দিনব্যাপী ৬ষ্ঠ জেলা স্কাউট সমাবেশের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার(রাজস্ব) ও সম্পাদক(বঃ আঃ) রাজশাহী অঞ্চল জনাব আমিনুল ইসলাম।

তিনি বলেন, ১৯০৭ সালে ‘ব্যাডেন পাওয়েল’ এর হাতে গড়া স্কাউট আজ গোটা বিশ্বে সমাদৃত। স্কাউট আন্দোলন সম্ভাবনার নতুন দিগন্ত দেখায়। এদেশের ১৬ কোটি মানুষের ৩২ কোটি হাত পরিশ্রমে কাজে লাগালে আমাদের মৌলিক খাত সহ নানা দিকে অভাবনীয় উন্নতি সাধন করা সম্ভব। এছাড়াও সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন বলেন, স্কাউটের মাধ্যমে একজন শিক্ষার্থী শারীরিক ও মনস্থাত্বিক বিকাশ ঘটিয়ে দেশের সার্বিক অগ্রগতি ও কল্যাণে সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে।

তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে আধুনিক রাষ্ট্রে রুপান্তর হতে বিভিন্ন কর্মপন্থা নির্ধারন করে এর সফল বাস্তবায়নও অব্যাহত রয়েছে। এসব সম্ভব হয়েছে সঠিক নেতৃত্বের কারণে। আর এ নেতৃত্ব বিকাশের জন্য স্কাউট আন্দোলন অপরিহার্য। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে স্কাউটের ইউনিট গঠন করে শিক্ষার্থীদের মনকে স্কাউট আন্দোলনের সূতিকাগার করে তুলতে পারলেই জাতি হিসেবে আমরা বীর বাঙ্গালীর শির আরো উন্নত করতে পারবো।

এসময় তালন্দ ললিত মোহন কলেজের সহকারী অধ্যাপক নজরুল ইসলামের সঞ্চলনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, রাজশাহী সদর সার্কেল এসপি আব্দুর রশিদ, তানোর উপজেলা নির্বাহী অফিসার(অ: দা:) আলমগীর কবির, পবা উপজেলা নির্বাহী অফিসার সেলিম হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম, তানোর থানার অফিসার ইনর্চাজ (ওসি) মির্জা আব্দুস সালাম, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও উপজেলা স্কাউট কমিটির সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, স্থানীয় ইউপি চেয়ারম্যান মজিবর রহমান প্রমূখ। শেষে জেলার ৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্য থেকে বাছাইকৃত স্কাউট সদস্যদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর তাবু জলসা অনুষ্ঠিত হয়। স্কাউট সদস্যরা গান, কৌতুক, নাটক ও মহান ভাষা শহীদদের সম্মানে ডির্স প্লে পরিবেশন করেন।#

মিজানুর রহমান, তানোর (রাজশাহী) সংবাদদাতা