22-10-16-al-conference_pm_sohrawardi-uddan-18

সম্মেলনে বক্তব্য দিচ্ছেন বিজেপি নেতা বিনয় প্রভাকর, ভুটানের তথ্যমন্ত্রী দিনা নাথ দাঙ্গেল,রাশিয়ার এমপি সের্গেই জেলিজনিয়াক, যুক্তরাজ্যের জেনি রাথবোন, মহারাষ্ট্রের রাজ্যসভার এমপি মাজেদ মেনন ও ইতালির ডেমোক্রেটিক পার্টির ওগো পাপীআওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে উপস্থিত হয়ে বিদেশী অতিথিরা দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন।শনিবার সকাল সোয়া ১০টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে এ সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সম্মেলনে ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও আমন্ত্রিত বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা বক্তব্য রাখেন।

তাদের বক্তব্যের পর আমন্ত্রিত বিদেশী অতিথিদের বেশ কয়েকজন বক্তব্য রাখার সুযোগ পান। বক্তব্যে তারা আওয়ামী লীগের সম্মেলনের সাফল্য কামনা করেন।বিদেশীরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে ঈর্ষণীয় উল্লেখ করে এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বের প্রশংসা করেন।বক্তারা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়া এবং সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনেরও প্রশংসা করেন।প্রতিবেশী ভারতের ক্ষমতাসীন বিজেপির প্রতিনিধিত্বকারী দলটির ভাইস-প্রেসিডেন্ট বিনয় প্রভাকর তার বক্তব্যে বলেন, ‘শেখ হাসিনা শুধু বাংলাদেশের জননেত্রীই নন। তিনি পুরো দক্ষিণ এশিয়ার জননেত্রী।সম্মেলনে আমন্ত্রণ জানানোর জন্য তিনি আওয়ামী লীগকে ধন্যবাদ জানান এবং বিজেপির পক্ষ থেকে সম্মেলনের সর্বাঙ্গীন সফলতা কামনা করেন।

তিনি ছাড়া দেশটি থেকে আগত আসামের দু’বারের সাবেক মুখ্যমন্ত্রী প্রফুল্ল কুমার মহান্ত, মহারাষ্ট্রের রাজ্যসভার এমপি মাজেদ মেনন, মিজোরাম রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী জোরামথাংগা, কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) নেতা বিমান বসু, পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের নেতা পার্থ চ্যাটার্জি, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ও রাজ্যসভার বিরোধীদলীয় নেতা গোলাম নবী আজাদ বক্তব্য রাখেন।

এছাড়া সম্মেলনে বিদেশী অতিথিদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন- শ্রীলংকার ইউনাইটেড ন্যাশনাল পার্টির এমপি মোহাম্মদ হাশিম, চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার ঝেং জিয়াওজং, রাশিয়ার সংসদ সদস্য সের্গেই জেলিজনিয়াক, নেপাল কমিউনিস্ট পার্টির নেতা ড. রাম শর্মা মহত, কানাডার কানজারভেটিভ পার্টির দীপক ওভেরয়, ইতালির ডেমোক্রেটিক পার্টির নেতা ওগো পাপী, ভুটানের তথ্য ও যোগাযোগমন্ত্রী দিনা নাথ দাঙ্গেল, যুক্তরাজ্যের কার্ডিফের কেন্দ্রীয় (ওয়েলস সরকার) অ্যাসেম্বলি মেম্বার জেনি রাথবোন, অস্ট্রেলিয়ার লেবার পার্টির নেতা হিউ ম্যাকডার্মট প্রমুখ।সম্মেলনে বিভিন্ন দেশের মোট ৫৫ জন বিদেশী অতিথি উপস্থিত হন।

আওয়ামী লীগের কাউন্সিলে অংশ নিয়ে বিদেশি রাজনীতিবিদরা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও আঞ্চলিক সম্পর্কের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন।তাদের কেউ কেউ আওয়ামী লীগ সভানেত্রীকে পুরো ভারতীয় উপমহাদেশের নেতা আখ্যা দিয়েছেন।শনিবার সকালে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে দেশের অন্যতম পুরনো ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দলটির ২০তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী পর্বে চীন, ভারত, রাশিয়া ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের অন্তত ৫৫ জন নেতা অংশ নেন।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির ভাইস প্রেসিডেন্ট ড. বিনয় প্রভাকর সহ¯্রবুদ্ধে শেখ হাসিনাকে উপমহাদেশের বিরল নেতা আখ্যা দেন।তাকে জননেত্রী সম্বোধন করে বক্তব্য শুরু করে এই বিজেপি নেতা বলেন, সেসব বিরল নেতাদের অন্যতম আপনি, যাকে সত্যিকার অর্থে জননেত্রী বলা যায়।আপনি সত্যিকারের জননেত্রী; শুধু আপনার দেশের নয়, বরং পুরো উপমহাদেশের ও বিশ্বের মানুষের।

ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা গোলাম নবী আজাদও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, ভারতে সব দল নির্বিশেষে তার অবস্থানকে সাধুবাদ জানায়। শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন,আমরা দেখতে চাই, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আপনি হবেন অন্যতম শীর্ষ নেতা; সন্ত্রাসবাদের ঝুঁকি থেকে এই উপমহাদেশকে রক্ষা করবেন।চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের ভাইস-মিনিস্টার ঝেং শিয়াওসং বলেন, ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বিশেষ প্রতিনিধি হিসেবে এই সম্মেলনে যোগ দিতে পেরে তিনি আনন্দিত।তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে এবং স্থিতিশীলতা অব্যাহত আছে।চীনা কমিউনিস্ট পার্টি ও আওয়ামী লীগের মধ্যে ঘনিষ্ট সম্পর্ক রয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, তার দল বাংলাদেশ-চীন সম্পর্ক গভীরে নিতে প্রস্তুত। আওয়ামী লীগের কাউন্সিলে অংশ নিয়ে বিদেশি রাজনীতিবিদরা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও আঞ্চলিক সম্পর্কের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন।তাদের কেউ কেউ আওয়ামী লীগ সভানেত্রীকে পুরো ভারতীয় উপমহাদেশের নেতা আখ্যা দিয়েছেন।