afgan-girlঅনেকে তার ছবিটিকে বলেন, তৃতীয় বিশ্বের মোনালিসা। আবার কেউ কেউ বলেন, আফগান যুদ্ধের মোনালিসা। ১৯৮৪ সালে ন্যাশনাল জিওগ্রাফিকের চিত্রগ্রাহক স্টিভ ম্যাককারির তোলা ছিবিটি অবশ্য ‘আফগান বালিকা’ (আফগান গার্ল) হিসেবেই বিশ্বে ব্যাপক পরিচিতি পেয়েছে।

রহস্যময় দৃষ্টির সেই শরবত বিবিকে গ্রেফতার করেছে পাকিস্তান ফেডারেল ইনভেস্টিগেশন অ্যাজেন্সি (এফআইএ)। একাধিক দুর্নীতির অভিযোগ তাকে গ্রেফতার করা হয়েছে বলে পাকিস্তানি দৈনিক ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

শরবত বিবিকে তার বাড়ি থেকেই গ্রেফতার করা হয়েছে। পাকিস্তান ফেডারেল ইনভেস্টিগেশন অ্যাজেন্সি বলছে, জাতীয় পরিচয়পত্র জাল করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পাকিস্তান ও আফগানিস্তান উভয় দেশেরই নাগরিকত্ব রয়েছে শরবত বিবির। তার কাছে থেকে উদ্ধার করা হয়েছে দুটি পরিচয়পত্র।

১৯৮৪ সালে পেশোয়ারের একটি উদ্বাস্তু শিবিরে শরবত বিবির ছবিটি তোলেন ন্যাট জিও ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি। সেই সময় শরবত বিবির বয়স ছিল ১২ বছর। তীক্ষ্ণ-জলন্ত দৃষ্টির শরবত বিবির ছবিটি তখনই বিখ্যাত হয়ে যায়।

রহস্যে মাখা ছবিটিকে অনেকে তৃতীয় বিশ্বের মোনালিসা আখ্যা দেন। ছবির সঙ্গেই বিখ্যাত হয়ে যান শরবত বিবিও। ১৯৮৫ সালে ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের জুন মাসের সংখ্যায় কভার ফটো হিসেবে ব্যবহৃত হয়েছিল ‘আফগান গার্ল’।

শরবত বিবিকে নিয়ে একটি তথ্যচিত্রও তৈরি করেছিল ন্যাশনাল জিওগ্রাফিক। ১৯৮৫ সালের পর থেকে লোকচক্ষুর আড়ালে চলে যান এই ‘আফগান গার্ল’। ২০০২ সালে তার খোঁজ পায় ন্যাট জিও ম্যাগাজিন।