%e0%a6%9f%e0%a7%87%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f-%e0%a6%96%e0%a7%87%e0%a6%b2%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6

১৪ মাস পর টেস্ট খেলতে নেমেই পারফরমেন্সের ঝলক দেখিয়েছে বাংলাদেশ। চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে পারফরমেন্সে উজ্জল ছিলো টাইগাররা। জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত শ্বাসরুদ্ধকর ম্যাচটি হারে স্বাগতিকরা। তবে বিশ্বের অন্যতম সেরা দল ইংল্যান্ডকে কাপিয়ে দিয়েছিলো মুশফিক বাহিনী। তাই চট্টগ্রামের রোমাঞ্চকর পারফরমেন্সের স্মৃতিকে সঙ্গী করে শুক্রবার ইংলিশদের বিপক্ষে ঢাকা টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে ইংল্যান্ডকে অলআউট করে বাংলাদেশ। নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথমবারের ইংলিশদের অলআউট করলো টাইগাররা। প্রথম ইনিংসে ২৯৩ ও দ্বিতীয় ইনিংসে সফরকারীদের ২৪০ রানে গুটিয়ে দেন মিরাজ-সাকিবরা। তবে বোলাদের দুর্দান্ত সাফল্যটা ধরে রাখতে পারেননি ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ২৪৮ রানে অলআউট হয় টাইগাররা। আর দ্বিতীয় ইনিংসে ২৮৬ রানের টার্গেটে খেলতে নেমে জয়ের খুব কাছেই পৌছে গিয়েছিলো বাংলাদেশ। কিন্তু ম্যাচের পঞ্চম ও শেষ দিন সকালে অদ্ভুত ডিআরএস-এর ফাঁেদ পড়ে ২১ মিনিটের মধ্যে ২২ রানে ম্যাচ হারে মুশফিকুরের দল।চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের এমন পারফরমেন্সে মুগ্ধ ক্রিকেট বিশ্ব। মুগ্ধ ছড়িয়ে ইংল্যান্ড অধিনায়ক অ্যালিষ্টার কুকের কন্ঠেও, ম্যাচে এত প্রতিন্দ্বন্দিতা হবে, ভাবতেই পারিনি। বাংলাদেশ ভালো ক্রিকেট খেলেছে।

প্রতিপক্ষের প্রশংসার সার্টিফিকেট নয়, ঢাকা টেস্টে ভালো খেলার ইঙ্গিত দিলেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম নিজেই, ‘দল হিসেবে চট্টগ্রামে আমরা ব্যাকফুটে ছিলাম। আমরা ফেভারিট ছিলাম না। তবে আল্লাহ’র রহমতে শুরুটা ভালো হয়েছে। আমরা যেখানে শেষ করেছি সেখান থেকে শুরু করতে চাই। এখন আত্মবিশ্বাস বেড়েছে আমাদের। চট্টগ্রামের পারফরমেন্স আত্মবিশ্বাসী করছে বাংলাদেশকে। ১৪ মাস পর টেস্ট খেলতে নামলে যে কোন দলই ব্যাকফুটে থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু খেলার মধ্যে থেকেও, চট্টগ্রামে নিজেদের মেলে ধরতে পারেনি ইংল্যান্ড। তবে এজন্য পুরো কৃতিত্ব বাংলাদেশ বোলারদের। টাইগার ব্যাটসম্যানরা নিজেদের শতভাগ দিতে পারলেই, বাংলাদেশের কাছে প্রথমবারের মত টেস্ট হারের স্বাদ নিতো ইংল্যান্ড।

চট্টগ্রামের চিত্র তেমনই ইঙ্গিত দেয়।সেই ইঙ্গিত যদি ঢাকা টেস্টে বাস্তবতা পায়, তবে ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টির মত টেস্টেও বাংলাদেশের নতুনভাবে পথ চলাও শুরু হয়ে যাবে এখান থেকেই। তবে বৃষ্টি হানা দিতে পারে ঢাকা টেস্টে। ঘুর্ণিঝড় কায়ান্টের প্রভাবে বঙ্গোপসাগরের নি¤œচাপে সৃষ্টি হয়েছে। ফলে আজ সকাল থেকেই শহরজুড়ে বৃষ্টি। এতে মাঠের অনুশীলনে নামতে পারেনি বাংলাদেশ। ব্যাট-বল হাতে মাঠের অনুশীলন না থাকলেও, আত্মবিশ্বাসে ভরপুর হয়েই মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ দল (সম্ভাব্য) : মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, নুরুল হাসান (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন সৈকত ও শুভাশিষ রায়।ইংল্যান্ড দল (সম্ভাব্য) : অ্যালিষ্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জাফর আনসারি, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), জ্যাক বল, গ্যারি ব্যালেন্স, গ্যারেথ ব্যাটি, স্টুয়ার্ট ব্রড, জশ বাটলার (উইকেটরক্ষক), বেন ডাকেট, স্টিভেন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।