aishwarya-rai-bachchan-birthday

বলিউড অভিনেত্রী ও সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চনের আজ জন্মদিন। জলমলে ঐশ্বরিয়া ৪৩ বছরে পা দিলেও অনেকের কাছে তিনি আজও সেই ২০ বছর তরুণী। পারিবারিকভাবে স্বামী ও মেয়ে আরাধ্য বচ্চনের সঙ্গে জন্মদিন উদযাপন পালন করতে পছন্দ করেন ‘দেবদাস’ সিনেমার পার্বতী। তবে ভক্তদের সঙ্গে টুইটারে নিজের জন্মদিন ভাগাভাগি করে নেবেন তিনি।

এবারের জন্মদিনটি ঐশ্বরিয়ার কাছে বেশ স্পেশাল। তার কারণ ক্যারিয়ারের দীর্ঘদিন পর এ নায়িকার সিনেমা ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ মুক্তি পেয়েছে। ছবিটি মুক্তির পর বেশ সাড়া ফেলেছে বক্স অফিসে।

সংসার জীবন পুরোটা সামলিয়ে বিয়ের পাঁচবছর ‘জাসবা’ সিনেমা নিয়ে সিনেমার পর্দায় ঐশ্বরিয়ার প্রত্যাবর্তন হয়। সাহসী মায়ের চরিত্রে অভিনয় করে বলিউড বোদ্ধাসহ দর্শকদের তাক লাগিয়ে দেন এ অভিনেত্রী। অবশ্য তখন অনেকেই সমালোচনা করেছিলেন ঐশ্বরিয়া সময় ফুরিয়ে এসেছে, তাই নায়িকার পরিবর্তে মায়ের চরিত্রে অভিনয় করছেন। তবে সেই কথাই পানি ঢেলে ৩৪ বছর বয়সী রকস্টার রণবীর কাপুরের নায়িকা হয়ে ফিরে অাসেন।

ক্যারিয়ার জীবনে ঐশ্বরিয়া বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্রসহ চল্লিশটিরও বেশি হিন্দী, ইংরেজি, তামিল, এবং বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত বাংলা ছবি ‘চোখের বালি’ অন্যতম। স্থাপত্যশিল্প বিষয়ে পড়াশোনা শুরু করা ঐশ্বরিয়া ক্যারিয়ারের প্রথমদিকে মডেলিং করতেন। এরপর ১৯৯৪ সালে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার খেতাব অর্জন করেন।

বলিউডরে নামী পরিচালক সঞ্জয় লীলা বনসালীর হাত ধরেই ঐশ্বরিয়ার অভিষেক। ১৯৯৯ সালে ‘হাম দিল দে চুকে সনম’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডের দৃষ্টি আকর্ষণ করেন এ অভিনেত্রী। সিনেমায় অভিনয়ের জন্য বহু ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেছেন। ঐশ্বরিয়া রাইয়ের উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘দেবদাস’ ‘জোশ’ ‘কুছ না কাহো’ ‘মোহাব্বাতে’, ‘তাল’, ‘ব্রাইড অ্যান্ড প্রেজুডিস’, ‘গুরু’, ‘যোধা আকবর’, ‘ধুম ২’, ‘সর্বজিত’।