01-11-16-awami-jubo-league_meeting-4রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্ব শান্তির দর্শন “জনগণের ক্ষমতায়ন”কে সুদৃঢ় ও সুসংহত করার দৃঢ় অঙ্গীকার নিয়ে জাতির পিতার আদর্শের পতাকাবাহী যুব সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ গৌরব ও ঐতিহ্যের ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামী ১১ নভেম্বর যথাযোগ্য মর্যাদায় পালন করতে যাচ্ছে। প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানসমূহ সুন্দর, সুশৃঙ্খল ও বর্নাঢ্যময় করার লক্ষ্যে আজ ১ নভেম্বর রোজ মঙ্গলবার সকাল ১০.০০ টায় ঢাকাস্থ হোটেল ইম্পেরিয়ালে বাংলাদেশ আওয়ামী যুবলীগ-এর কেন্দ্রীয় বর্ধিত সভা-২০১৬ সংগঠনের চেয়ারম্যান মোহম্মদ ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ এর নব-নির্বাচিত সাধারণ সম্পাদক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ওবায়দুল কাদের। সভা সঞ্চালন করেন সংগঠনের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ হারুনুর রশীদ, সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর প্রেসিডিয়াম সদস্য সর্ব জনাব শহীদ সেরনিয়াবাত, উপস্থিত ছিলেন মজিবুর রহমান চৌধুরী, ডঃ আহম্মেদ আল কবির, মোঃ ফারুক হোসেন, সিরাজুল ইসলাম এমপি, মাহবুবুর রহমান হিরন, আব্দুস সাত্তার মাসুদ, আতাউর রহমান, এড. বেলাল হোসাইন, অধ্যাপক এবিএম আমজাদ হোসেন, এড. মোতাহার হোসেন সাজু, শাহজাহান ভুইয়া মাখন, স্থাপতি নিখিল গুহ, সৈয়দ মাহমুদুল হক, আনোয়ারুল ইসলাম, নুরুন্নবী চৌধুরী শাওন এমপি, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, মঞ্জুর আলম শাহিন, সুব্রত পাল, নাসরিন জাহান শেফালী, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন মাহমুদ জাহিদ, আবু আহম্মেদ নাসিম পাভেল, ফজলুল হক আতিক, আমির হোসেন গাজী, এমরান হোসেন খান, আজাহার উদ্দিন, আসাদুল হক আসাদ, ফারুক হাসান তুহিন, সম্পাদক মন্ডলীর সদস্য কাজী আনিসুর রহমান, মিজানুল ইসলাম মিজু, সুভাষ চন্দ্র হাওলাদার, ডঃ সাজ্জাদ হায়দার লিটন, নবী নেওয়াজ এমপি, শ্যামল কুমার রায়, কার্যনির্বাহী সদস্য শেখ ফজলে ফাহিম, শেখ ফজলে নাঈম, রওশন জামির রানা, ঢাকা মহানগর যুবলীগ উত্তর-দক্ষিন সভাপতি, সাধারণ সম্পাদক যথাক্রমে মাইলনুল হোসেন খাঁন নিখিল, ইসমাইল চৌধুরী সম্রাট, ইসমাইল হোসেন, রেজাউল করিম রেজা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জনাব ওবায়দুল কাদের বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগকে আবর্জনা ও পরগাছা থেকে মুক্ত করতে চাই। এ জন্য আওয়ামী যুবলীগকে সহায়তা করতে হবে। যুবলীগের প্রতিটি নেতা-কর্মীকে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির আদর্শের অনুশারী হতে হবে। তিনি বলেন, আমার প্রথম কাজ সারাদেশে দলকে আরো শক্তিশালী ও গতিশীল করা । আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগকে বিজয়ী করা। এবং ২০২১ সালে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিনত এবং ২০৪১ সালে দেশকে উন্নত রাষ্ট্রে পরিনত করা। সেই লক্ষে নিয়ে কাজ শুরু করেছি। আমার আপাতত লক্ষ আগামী নির্বাচন। ওবায়দুল কাদের আরো বলেন, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক নির্বাচিত করে আমাকে সর্বোচ্চ মর্জাদা দিয়েছেন। আমি আমার সারা জীবনের পরিশ্রমের পুরস্কার পেয়েছি। আওয়ামী লীগে আমার একটি কমিটমেন্ট আছে। আমার সাধ্য ও শক্তি দিয়ে তা পুরন করার চেষ্টা করবো। আমি কোনো আঞ্চলিকতায় বিশ্বাস করি না।

01-11-16-awami-jubo-league_meeting-9

সভাপতির বক্তব্যে যুবলীগ চেয়ারম্যান মোহম্মদ ওমর ফারুক চৌধুরী বলেনদলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলেন, তাবিজ বা পানি পড়া দিয়ে সংগঠন চালানো যাবে না। কর্মসূচী দিতে হবে। জনমত সৃষ্টি করতে হবে। সারাদেশে যুবলীগকে আরো শক্তিশালী করতে হবে। তিনি বলেন, কর্মীর কাছে গ্রহনযোগ্য না হলে নেতা হওয়া গেলেও নেতা থাকা যায় না। এ জন্য নেতা না হয়ে দলের ম্যানেজার হতে হয়। রাজনীতিতে ম্যানেজ করতে হয়। এখানে বাহু বল বা পেশি শক্তির স্থান নেই। বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, ঢাকা-লন্ডন দ্বিমূখী কবলে পড়ে বিএনপি সিদ্ধান্তহীনতায় ভুগছে। বিএনপি এখন বক্তৃতা বিবৃতির দলে পরিনত হয়েছে। জিয়াউর রহমান ছিলেন অপরাজনীতির মস্তিস্ক আর এরশাদ ছিলেন হৃদপিন্ড। বেগম খালেদা জিয়া ছিলেন সোয়া কোটি ভুয়া ভোট তৈরির কারিগর। আর আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের রাজনীতি করছেন। তিনি মানুষের অধিকার প্রতিষ্ঠা করেছেন। দু:খি মানুষের মূখে হাসি ফুটিয়েছেন।

সভায় সংগঠনের ৭৫টি জেলা শাখার সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক, যুগ্ম আহবায়কগণ এবং কেন্দ্রীয় কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় উপস্থিত সদস্যবৃন্দের মতামত ও বক্তব্যের আলোকে নি¤েœাক্ত প্রস্তবনা ও সিন্ধান্তসমূহ গৃহিত হয়।

প্রস্তাবনাসমূহ ঃ

১। সভায় গৃহিত প্রস্তাবে সফল রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ম বার দেশের প্রধান রাজনৈতিক দল, ঐতিহ্যের ধারক ও বাহক বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ায় এবং দায়িত্বভার গ্রহন করায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানানো হয়।

২। অপর এক প্রস্তাবে জাতির পিতার সুযোগ্য দৌহিত্র মাননীয় প্রধানমন্ত্রীর মেধাবী সন্তান সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশের বিনির্মানের স্বীকৃতিসরূপ “আইসিটি ফর ডেভেলপমেন্ট” এওয়ার্ডপ্রাপ্তিতে অভিন্দন ও শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।

৩। সভায় গৃহিত অপর এক প্রস্তাবে অপরাজনীতির ধারক ও বাহক উগ্র ধর্মীয় সন্ত্রাসী গোষ্ঠির জঙ্গী তৎপরতার মাধ্যমে দেশেকে অস্থিতিশীল করার লক্ষ্যে পরিচালিত সকল অপ-তৎপরতা সাহসিকতার সাথে মোকাবেলা একই সাথে দেশ বিরোধী এ সকল অপশক্তিকে নির্মূলে গৃহিত পদক্ষেপসমূহের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করা হয়। জঙ্গী গোষ্ঠি নির্মূলে সাহসী ভূমিকার জন্য যুব সমাজের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার প্রতি অভিনন্দন, কৃতজ্ঞতা ও সমর্থন জানানো হয়।

সিন্ধান্তসমুহ ঃ

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় বর্ধিত সভায় উপস্থিত সদস্য বৃন্দের বক্তব্য ও প্রস্তাবনা বিস্তারিত পর্যালোচনা পূর্বক নিম্মোক্ত সিদ্ধান্তসমূহ গৃহিত হয়।

১। বাংলাদেশ আওয়ামী যুবলীগ ঐতিহ্য ও গৌরবের সাথে ৪৩তম বছর অতিক্রম করে। সংগঠনের ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামী ১১ নভেম্বর ২০১৬ দেশব্যপী সকল শাখায় যথাযোগ্য মর্যাদার সাথে পালনের সিদ্ধান্ত গৃহিত হয়। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় পূনর্মিলনী অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহিত হয়। প্রতিষ্ঠা বার্ষিকীর অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ক) সকাল ৭.০১ মিনিটে সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, খ) সকাল ৯.০১ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, গ) সকাল ৯.৩১ মিনিটে ঢাকাস্থ বনানী কবরস্থানে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সহ ১৯৭৫ এর ১৫ আগষ্টে শহীদের মাজারে পুষ্পস্তাবক অর্পন। (শুধুমাত্র ঢাকায়)

২। বাঙালীর গর্ব, দেশের ভবিষ্যৎ নেতৃত্ব, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তথ্য প্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয় এর “আইসিটি ডেভেলপমেন্ট এওয়ার্ড” প্রাপ্তির জন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর পক্ষ থেকে তাঁর নির্ধারিত তারিখে যুব-গণসম্বর্ধনা প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়।

৩। বাংলাদেশ আওয়ামী যুবলীগের যে সকল জেলা ও উপজেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত হয় নাই সে সকল উপজেলা শাখার সম্মেলন ৩১ ডিসেম্বর ২০১৬ইং তারিখের মধ্যে এবং জেলা শাখার সম্মেলন ২৮ ফ্রেরুয়ারী ২০১৭ইং তারিখের মধ্যে সম্পন্ন করার সিদ্ধান্ত গৃহিত হয়।

৪। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সকল শাখার করণীয় ঃ

ক) দেশের উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের গৃহিত উদ্যোগসমূহ এবং তার সফল বাস্তবায়নের মাধ্যমে আন্তর্জাতিক বিশ্বে সৃষ্ট ইতিবাচক ভাবমূর্তি দেশবাসীর সামনে তুলে ধরা।

খ) মাননীয় প্রধানমন্ত্রী এ সকল কর্মকান্ডের স্বীকৃতি হিসেবে প্রাপ্ত এওয়ার্ডসমূহ এবং বিশেষ বিশেষ ব্যক্তিবর্গের মন্তব্য দেশব্যাপী প্রচার করা।

গ) উগ্র ধর্মীয় জঙ্গীগোষ্ঠি কর্তৃক দেশের উন্নয়ন অগ্রগতি বাধাগ্রস্থ করার লক্ষ্যে সাম্প্রতিককালে সন্ত্রাসী ও জঙ্গী কর্মকান্ডের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টার বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ ও সচেতন করা। এ লক্ষ্যে দেশের যুব সমাজকে ঐক্যবদ্ধ করে দেশব্যাপী এদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে এবং প্রচার প্রচারণা চালাতে হবে। বাংলাদেশ আওয়ামী যুবলীগের সকল স্তরের নেতা ও কর্মীকে এই অপরাজনীতির বিরুদ্ধে দক্ষ সংগঠকের ভূমিকায় অবতীর্ন হতে হবে।