%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a7%9f%e0%a6%a3%e0%a6%97%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9c-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%b0%e0%a6%aa%e0%a7%8b%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b6%e0%a6%a8নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় (রিটার্নিং অফিসার) থেকে মনোনয়নপত্র বিতরণ করা হয়। এ দিন দুপুর ১টা পর্যন্ত কয়েকজন কাউন্সিলর প্রার্থীকে মনোনয়নপত্র সংগ্রহ করতে দেখা গেছে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, মনোনয়নপত্রের জন্য কোনও টাকা না লাগলেও প্রতিটি ওয়ার্ডের ছবি ছাড়া ভোটার তালিকার সিডি সংগ্রহের জন্য ইচ্ছুক প্রার্থীদেরকে সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের (কোড নং ১-০৬০১-০০১-২৬৩১) মাধ্যমে ৫০০ টাকা জমা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে। সে হিসেবে একজন মেয়র প্রার্থীকে ১৩ হাজার ৫০০ টাকা, একজন নারী কাউন্সিলর প্রার্থীকে দেড় হাজার টাকা ও একজন সাধারণ কাউন্সিলর প্রার্থীকে ৫০০ টাকা ট্রেজারি চালানে সোনালী ব্যাংকে জমা দিতে হবে। এছাড়া প্রত্যেক মেয়র প্রার্থীকে জামানতের জন্য ২০ হাজার টাকা, প্রত্যেক নারী কাউন্সিলর প্রার্থীকে ১০ হাজার টাকা জমা দিতে হবে। সাধারণ কাউন্সিলর প্রার্থীদের ক্ষেত্রে যেব ওয়ার্ডের ভোটার সংখ্যা ১৫ হাজারের নিচে তাদের ক্ষেত্রে জামানত ১০ হাজার টাকা। যেসব ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৫ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে তাদের ক্ষেত্রে জামানত ২০ হাজার টাকা এবং যেসব ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩০ হাজারের ওপরে তাদের ক্ষেত্রে জামানত ৩০ হাজার টাকা জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীরা ট্রেজারি চালানের মাধ্যমে জামানত জমা দিবেন।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ের সংলগ্ন জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে জেলা রিটার্নিং অফিসারের কার্যক্রম চলবে। এর আগে ২০১১ সালে আমাদের নিজস্ব কোনও অফিস ছিল না বলে চাষাঢ়ায় ডাক বাংলোতে রিটার্নিং অফিসারের কার্যক্রম হয়েছিল। কিন্তু এ বছর আমাদের নির্দেশনা রয়েছে আমাদের সার্ভার স্টেশন যেখানে রয়েছে সেখান থেকেই নির্বাচনি কার্যক্রম পরিচালনা করার। তবে ২৪ নভেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ দিন নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেডের কমিউনিটি সেন্টারে মনোনয়নপত্র জমা নেওয়া হতে পারে।

আগামী ২২ ডিসেম্বর নাসিক নির্বাচন। ২৪ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। যাচাই বাছাই ২৬ ও ২৭ নভেম্বর। ৪ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ।

নারায়ণগঞ্জে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এটি দ্বিতীয় ভোট। তবে দলীয় প্রতীকে ভোট হবে এবারই প্রথম।