cmhঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এ বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন (বিএমটি) অর্থাৎ অস্থিমজ্জা প্রতিস্থাপন কার্যক্রম শুরু হয়েছে। সোমবার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অস্থিমজ্জা প্রতিস্থাপন চিকিৎসা বিজ্ঞানের একটি যুগান্তকারী সংযোজন, যার মাধ্যমে ব্লাড ক্যান্সারসহ অন্যান্য অনেক জটিল রক্তরোগের সম্পূর্ণ নিরাময় সম্ভব। প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক রোগী এই উন্নত চিকিৎসা সুবিধার জন্য বিদেশ যান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ৫ মে আনুষ্ঠানিকভাবে ঢাকা সিএমএইচ-এ বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার (বিএমটি) উদ্বোধন করেন। সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সার্বিক তত্ত্বাবধানে এবং এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল এস এম মতিউর রহমান ও ডাইরেক্টর জেনারেল মেডিক্যাল সার্ভিসেস (ডিজিএমএস) মেজর জেনারেল এস এম মোতাহার হোসেনের সার্বিক সহাযোগিতায় সেন্টারটি তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

বর্তমানে সেনাবাহিনীর মেডিক্যাল কোরের ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আবু ইউসুফ, কর্নেল হক মাহফুজ, লেফটেন্যান্ট কর্নেল মো. মোসলেহ উদ্দিন ও লেফটেন্যান্ট কর্নেল মো. মোস্তাফিল করিমসহ ঢাকা সিএমএইচ- এর সুদক্ষ রক্তরোগ বিশেষজ্ঞ পর্ষদের তত্ত্বাবধানে ঢাকা সিএমএইচ এ অস্থিমজ্জা প্রতিস্থাপন কেন্দ্র (বিএমটি) চালু করা হয়েছে। যা দেশের ব্লাড ক্যান্সার তথা রক্তরোগের চিকিৎসায় নুতন দিগন্ত উম্মোচিত করেছে।

আধুনিক ও ব্যয়বহুল এই চিকিৎসা সুবিধা ভারতের টাটা মেডিকেল সেন্টার, কলকাতার সাথে সমন্বয় করে সম্পন্ন করা হয়েছে। গত ২৫ ও ২৬ নভেম্বর বিএমটি সেন্টার ঢাকা সিএমএইচ- এ দুই জন রোগীর অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন করা হয়েছে। এছাড়া গত ২৬ ও ২৭ নভেম্বর দুইজন বাংলাদেশী সামরিক কর্মকর্তার বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সম্পন্ন হয়েছে। অদূর ভবিষ্যতে দেশের সকল নাগরিকরা ঢাকা সিএমএইচ’র এই বিএমটি সেন্টারে আন্তর্জাতিক মানের চিকিৎসা সুবিধা পাবেন।ভারতের টাটা মেডিকেল সেন্টার, কলকাতার বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন টিমের অন্যান্য সদস্যের মধ্যে ডা. সৌরভ জয়ন্ত ভাবে-সিনিয়র কনসালটেন্ট, মিতা রায় চৌধুরী-হেড সিস্টার বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন, বিপ্লব কুন্ডু- ল্যাবরেটরী টেকনোলজিষ্ট এবং কৃষ্ণা সামান্থা- হাউজ কিপিং হেড সিএমএইচ বিএমটি সেন্টারে অপারেশন্স কার্যক্রমে অংশ নেন। এ দলের সদস্যরা গত ২৫ নভেম্বর ঢাকায় আসেন ।

সিএমএইচ ঢাকার কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান প্রেস ব্রিফিং এ বক্তব্য রাখেন এবং বিএমটি সেন্টার সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রেস ব্রিফিংয়ে তিনি বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন অর্থাৎ অস্থিমজ্জা প্রতিস্থাপন এবং ঢাকা সিএমএইচ- এর বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টারের কার্যক্রম সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করেন।