আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করার আগে গণতন্ত্রকে বানচাল করার জন্য ও মানুষ পুড়িয়ে হত্যার দায়ে বিএনপির বিচার হওয়া উচিত। রবিবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে রুখবো অপরাজনীতি ও জঙ্গি সন্ত্রাস-গড়বো সোনার বাংলাদেশ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।তিনি বলেন, গণতন্ত্রকে বানচাল করতে নির্বাচন প্রতিহত এবং নির্বাচিত সরকারকে উৎখাত করার জন্য বিএনপি যেভাবে মানুষ পুড়িয়ে হত্যা করেছে সে জন্য আগে তাদের বিচার হওয়া উচিত।

আওয়ামী লীগের এ নেতা বলেন, ইসি গঠনের জন্য বিএনপির যারা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যাচ্ছে তাদের হাত যেমন মানুষের রক্তে রঞ্জিত তেমনই তাদের সারা শরীরে রয়েছে পোড়া মানুষের গন্ধ। সংগঠনের সভাপতি মো. আসাদুজ্জামান দুর্জয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের উপদেষ্টা সৈয়দা রোকেয়া বেগম ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী যুবলীগের সাবেক আহ্বায়ক মিনহাজ উদ্দিন মিন্টু।

বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদানের জন্য বিএনপির মন-মানসিকতার পরিবর্তন দরকার। কারণ কোনো নির্বাচনে তারা জয়লাভ করলে আর কোনো কথা বলে না। কিন্তু নির্বাচনে পরাজিত হলেই নির্বাচনকে বিতর্কিত করার জন্য নানা প্রশ্ন উত্থাপন করে থাকে। তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনের মতো বিএনপির নেতৃত্বেও পরিবর্তন আসা দরকার। কেননা বিএনপি নির্বাচনের আগেই তাদের বিজয় নিশ্চিত করতে চায়। এটা কোনো গণতান্ত্রিক আচরণ হতে পারে না।