বাংলাদেশের স্বনামধন্য সামাজিক উদ্যোক্তা বিষয়ক যুব সংগঠন ‘ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্টার্প্রেনার্স – ওয়াই. এস. এস. ই ‘ বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সদ্য নির্বাচিত ইয়ুথ এম্বাসেডরদের ধানমন্ডিস্থ ইএমকে সেন্টারে ১২ জানুয়ারি বরণ করে নেয় এবং এম্বাসেডরদের নেতৃত্বগুণ বিকশিত করার লক্ষ্যে ‘ব্যক্তিগত নেতৃত্ব উন্নয়ন’ শীর্ষক কর্মশালার আয়োজন করে ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত বক্তারা সামাজিক উদ্যোক্তা, সামাজিক পরিবর্তন ও যুব নেতৃত্ব, কিভাবে একটি ভালো আইডিয়া প্রণয়ন করা যায়, ব্যক্তিগত নেতৃত্ব উন্নয়ন ও ক্যারিয়ার পরিকল্পনা এবং মনস্তাত্ত্বিক নেতৃত্ব তথা ইতিবাচক নেতৃত্বের ধারণ প্রভৃতি নিয়ে আলোচনা করেন ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. রুবিনা হোসাইন, ম্যানেজিং ডিরেক্টর, ইন্সটিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট এন্ড হস্পিটালিটি ও সহ-সভাপতি বাংলাদেশ ফেডারেশন অফ উইমেন এন্টার্প্রেনার্স ;
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইবনুল সৈয়দ রানা, চেয়ারম্যান ও সিইও, নিরাপদ ডিভেলাপমেন্ট ফাউন্ডেশন ; অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আবদুল্লাহ আল মাহমুদ, প্রতিষ্ঠাতা ও সম্পাদক, জিরো টু ইনফিনিট ; এ.কে.এম.জি কিবরিয়া, স্টার্ট-আপ কন্সালন্ট ও প্রতিষ্ঠাতা ডাবলআর ; অতিথি বক্তা হিসেবে আরোও উপস্থিত ছিলেন জায়নাব সাঈদ আহমেদ, কার্যনির্বাহী, বাংলাদেশ ইয়ুথ লিডারশীপ সেন্টার ।

সমাপনী বক্তবে ওয়াই. এস. এস. ই এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জনাব, শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন বলেন, ” ব্যক্তিগত নেতৃত্বগুণ সমাজের ইতিবাচক পরিবর্তন করতে সক্ষম, ওয়াই. এস. এস. ই প্রতিষ্ঠালগ্ন থেকে সামাজিক উদ্যোক্তা তৈরি এবং সামাজিক উদ্যোক্তাদের নেতৃত্বগুণ উন্নয়নে কাজ করে যাচ্ছে । আমাদের পথচলায় এবং সরাসরি তত্ত্বাবধানে বর্তমানে ১৭ জন সফল উদ্যোক্তা তৈরি হয়েছে, এরমধ্যে ৫ জন নারী উদ্যোক্তাও রয়েছেন । ”

উল্লেখ্য, ২০১৫ সালের ফেব্রুয়ারিরে প্রতিষ্ঠিত ওয়াই. এস. এস.ই বর্তমানে বিশ্বের ২৩টি দেশে কাজ করছে । তাছাড়া উদ্যোক্তা বিষয়ক ম্যাগাজিন “দ্যা পাওয়ার অফ ওয়ান” তৃণমূলের উদ্যোক্তাদের সাফল্য চিত্র তুলে ধরছে ফলে যুবকদের উদ্যোক্তা সহিষ্ণু মনোভাব তৈরি হচ্ছে ।

– কাওছার, জবি ।