ময়মনসিংহ শহরের অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ ইতিহাস বিকৃতিসহ ৫টি অভিযোগের দায়ে বন্ধ করে দেওয়া হয়েছে। পূর্ব পাকিস্তানের গর্ভনর আব্দুল মোনায়েম খানের মেয়ে নাসরিন মোনায়েম খান এ শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন।জানা গেছে, স্কুলের কাগজপত্রে মোনায়েম খান ‘শহীদ’ অনুমোদন না থাকা এবং ইতিহাস বিকৃতির অভিযোগের সত্যতা পেয়ে শিক্ষা মন্ত্রণালয় জেলা প্রশাসনকে প্রতিষ্ঠানটি বন্ধের নির্দেশ দেয়। ময়মনসিংহ জেলা প্রশাসন রোববার দুপুরে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেন।

জেলা প্রশাসক মো. খলিলুর রহমান বন্ধের সত্যতা স্বীকার করে জানান, এ প্রতিষ্ঠানটির সরকারি কোনো অনুমোদন নেই। ইতিহাস বিকৃতি ছাড়াও ৫টি অভিযোগ উল্লেখ করে আজ দুপুরে জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিসার স্কুলে গিয়ে স্কুলের সামনে গেটে বন্ধের নোটিশ টানিয়ে দেন। সেই সঙ্গে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকেও বন্ধের নোটিশ দেওয়া হয়েছে।

মোনায়েম খানের মেয়ে নাসরিন মোনায়েম খান প্রতিষ্ঠিত এ স্কুলটিতে মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী পূর্ব পাকিস্তানের এ গভর্নরকে ‘শহীদ’ আখ্যায়িত করায় ময়মনসিংহে তোলপাড় শুরু হয়। প্রতিষ্ঠার পর স্কুলের সাইন বোর্ডে চাঁদ তারা ছবি দিয়ে লেখা হয় শহীদ গভর্নর আব্দুল মোনায়েম খানের নাম।স্কুলের বিভিন্ন দাপ্তরিকসহ সব কাগজপত্রে মোনায়েম খানকে ‘শহীদ’ আখ্যায়িত করা হয়। তা ছাড়া স্কুলটিতে কখনই স্বাধীনতা, বিজয় দিবসসহ জাতীয় কোনো দিবসই পালন করা হতো না। জেলা প্রশাসক মো. খলিলুর রহমান জানান, বিষয়টি প্রশাসনের নজরে আসলে তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন দেওয়া হয়। তা ছাড়া এ প্রতিষ্ঠানটির কোনো অনুমোদনও নেই। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়।