ব্রেইল পদ্ধতিতে প্রাইমারী পাশ এক দৃষ্টিপ্রতিবন্ধী, যার নিজের পথ চললা, খাওয়াদাওয়া অন্যের সাহায্যে, আর দশজন শিক্ষকের পাঠদান অপেক্ষায় মাধ্যমিকে ইংরেজি ও ব্যাকরণ বিষয়ে দক্ষতাসম্পন্ন শিক্ষাদান করে ইতি মতো আলোড়ন সৃষ্টি করেছেন লালমনিরহাট জেলায় সেই দৃষ্টিপ্রতিবন্ধী ফজলুল হক।

লালমনিরহাট জেলা সদরের ধরলা নদীর কোলঘেষে কুলাঘাট ইউনিয়ন, চর খাটামারী গ্রাম, অজোপাড়া গাঁয়ের দিনমজুর মোজাহার আলীর ছেলে দৃষ্টি প্রতিবন্ধী ফজলুল হক (১৯)। ৪ ভাইয়ের মধ্যে সে ৩য়। দারিদ্রতার কারনে ব্রেইল পদ্ধতিতে নিজে বেশী দুর লেখাপড়া করতে পারেনি সে। এরপরেও গ্রামের ছাত্র-ছাত্রীদের সুশিক্ষায় শিক্ষিত করতে নিরলস ভাবে পাঠদান করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন সেই দৃষ্টি প্রতিবন্ধী।

৫ম শ্রেণী পাশ দৃষ্টিপ্রতিবন্ধী ফজলুল হক, চর খাটামারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সব বিষয়ে এবং চর খাটামারী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি ও ব্যাকরণ বিষয়ে শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করাচ্ছেন। তবে এজন্য তিনি কোন পারিশ্রমিক পাচ্ছেন না। স্বেচ্ছাসেবক হয়ে তিনি গত দুইবছর ধরে এ কার্য্যক্রম চালিয়ে আসছেন।

ফজলুল হকের সাবলিল ও মনোরম পাঠদানে খুশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা। আর দশজন শিক্ষকের পাঠদান অপেক্ষা এই দৃষ্টি প্রতিবন্ধীর পাঠদান সহজ, শিক্ষনীয় ও শিক্ষার্থীদের বোধগম্য। তাই এই অজোপাড়া গাঁয়ে সকলের শ্রদ্ধা, স্নেহ ও ভালোবাসার মানুষ হয়ে উঠেছেন তিনি।

সরকারী খাস জমিতে বসতবাসরত বাবা মোজাহার আলীর সংসার চলে দিনমজুরের কাজ করে।
ইচ্ছা থাকা সত্বেও দারিদ্রতার কারনে চার ভাইয়ের মেধ্য তৃতীয় দৃষ্টি প্রতিবন্ধী ফজলুল হক ব্রেইল পদ্ধতিতে খুব বেশী লেখাপড়া শিখতে পারেনি। মাত্র পঞ্চম শ্রেনী পর্যন্ত পড়াশুনা করা এই যুবকটি ইংরেজীতে হয়েছেন পারদর্শী।
সন্তানের এই অনন্য দৃষ্টান্ত দেখে তিনি নিজেকে গর্বিত অনুভব করলেও দৃষ্টি প্রতিবন্ধী সন্তানটির ভবিষ্যৎ নিয়ে তার দৃশ্চিন্তার শেষ নেই। আজো স্বপ্ন দেখেন ফজলুল হক একদিন সমাজে প্রতিষ্ঠিত মানুষের একজন হবে।

কখনো বাবার, কখনো বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর আবার কখনো কখনো পথচারীদের সহযোগিতায় পথ চলা দৃষ্টি প্রতিবন্ধী ফজলুল হকের। এরপরেও শিক্ষার মাঝে বেঁচে থাকতে চান তিনি কিন্তু দারদ্রিতা হয়ে উঠেছে তার অন্তরায়। তারপরও স্বপ্ন দেখেন, তার ছাত্রছাত্রীরা একসময়ে দেশের সেরা মেধাবী ছাত্রছাত্রী হিসেবে গড়ে উঠবে।

একটু সরকারি, বেসরকারি সুযোগ সুবিধা পেলে এই মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী ফজলুল হক গড়ে তুলতে পারবে শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত হওয়া এক আলোর ভুবন।

মোঃ ইউনুস আলী, লালমনিরহাট প্রতিনিধি