চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। আজ বুধবার গণ্ডামারা ইউনিয়ন পরিষদে প্রকল্প এলাকায় ঘটা ওই সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। ওই সময় ওই এলাকায় আয়োজিত এক ‘সুধী সমাবেশে’ উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আবদুস সামাদ লাভু। প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, এস আলম গ্রুপ গণ্ডামারায় একটি সুধী সমাবেশের আয়োজন করে। ওই সমাবেশে কয়েকহাজার লোক নিয়ে হাজির হন গণ্ডামারা বসতভিটা রক্ষা কমিটির সমন্বয়কারী লেয়াকত আলী। এ সময় স্থানীয় আওয়ামী লীগ নেতা নুরুল মোস্তফা সংগ্রামের নেতৃত্বে লেয়াকত আলীর মিছিল লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। পরে লেয়াকত আলীর লোকজন হামলাকারীদের ধাওয়া দেয়। দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ১০ জন আহত হয়। আহতদের মধ্যে ৬ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পরে সুধী সমাবেশে ভাষণ দেন লেয়াকত আলী। তাঁদের দেওয়া ১২ দফার সব দাবি পূরণ না হলে ১৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কয়লা বিদ্যুৎ প্রকল্প করতে না দেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ‘১২ দফার মধ্যে একটি দাবিও অপূর্ণ রাখা যাবে না। ১২ দফার মধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে ভূগর্ভ থেকে পানি উত্তোলন না করে সাগরের পানি ব্যবহার, কয়লার ধোঁয়া ও ছাই অদৃশ্য রাখা, এলাকার তাপমাত্রা চট্টগ্রাম ও কক্সবাজারের সঙ্গে মিল রেখে বিদ্যুৎ উৎপাদন করা, বিজ্ঞান সম্মত উপায়ে কয়লা পরিবহন, প্রকৃত মূল্যে দিয়ে জমি ক্রয় করা অন্যতম।

সুধী সমাবেশে এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আবদুস সামাদ লাভু বলেন, ‘দেশে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি বাঁশখালী এলাকার জনগণের জীবন মান উন্নয়নে গণ্ডামারায় বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হচ্ছে। দুই হাজার কোটি টাকা ব্যয়ে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কারণে বাঁশখালীসহ দক্ষিণ চট্টগ্রামের অবকাঠামো ব্যাপক উন্নতি হবে।’

উপজেলার গন্ডামারা গ্রামে প্রায় ৬০০ একর জমির ওপর ২০ হাজার কোটি টাকা ব্যয়ে চীনের একটি প্রতিষ্ঠানসহ দুইটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ মলিকানায় প্রকল্পটি বাস্তবায়ন করছে। গত বছরের ৪ এপ্রিল এ প্রকল্পের বিরোধিতা করে এলাকাবাসীর সমাবেশে হামলার ঘটনায় চারজন নিহত ও অর্ধশতাধিক লোক আহত হয়। এ ব্যাপারে বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, সুধী সমাবেশের সময় দুই পক্ষের মধ্যে ওই সংঘর্ষ ঘটে। ওই সংঘর্ষে ছয়জন আহত হয়েছে।