ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, যতোক্ষণ পর্যন্ত খাল পূর্বের অবস্থায় ফিরে না আসবে, ততোক্ষণ পর্যন্ত অবৈধ উচ্ছেদ অভিযান চলবে। সোমবার বেলা পৌনে ২টার দিকে রাজধানীর পূর্বাঞ্চলে নন্দীপাড়া এলাকায় খাল দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান থেকে মেয়র এ কথা বলেন।তিনি বলেন, অবৈধ স্থাপনার মালিক কোন দলের বা কোথাকার ক্ষমতাবান লোক, তা আমরা দেখবো না। খালকে দখলমুক্ত করাই আমাদের প্রতিজ্ঞা। খালের প্রবাহ ফিরিয়ে দিতে আমরা কাজ করে যাবো।

সোমবার দুপুর ১২টার দিকে নন্দীপাড়া ব্রিজ থেকে শুরু হয় অবৈধ স্থাপনা উচ্ছেদ। এ অভিযান চলবে ত্রিমোহনী গুদারাঘাট পর্যন্ত।এরই অংশ হিসেবে, অবৈধ স্থাপনা হিসেবে বুলডোজারের নিচে পড়ে মাদারটেক-নন্দীপাড়া বাণিজ্যিক বিপনীসহ সব ধরনের অবৈধ স্থাপনা।সরেজমিনে দেখা যায়, একদিক দিয়ে বুলডোজার অবৈধ দোকান গুঁড়িয়ে দিচ্ছে। মালিকরা যে যেভাবে পারছেন মালামাল সরিয়ে নিচ্ছেন।ঘটনাস্থলে সাঈদ খোকনের সঙ্গে থেকে এ অভিযানকে নেতৃত্ব দিচ্ছেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহীদুল ইসলাম, ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুস শোয়েব ও ওয়াসার এমডি তাসলিম এ খান।

তারা বলেন, গত তিন দিন আগে সব ধরনের অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নোটিশ দেওয়া হয়। নির্দেশ না মেনে যারা সরিয়ে নেননি তাদের অবৈধ স্থাপনা ভেঙে দেওয়া হচ্ছে।এর আগে, গত মাসের শেষ দিকে এই খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালটিকে দখলমুক্ত করার ঘোষণা দেওয়া হয়। ওই ঘোষণাকে স্বাগত জানায় সব শ্রেণি-পেশার মানুষ। রাজধানীর নন্দীপাড়া এলাকায় ত্রিমোহিনী খালের ওপর গড়ে তোলা একটি পাকা মার্কেট ভবন গুঁড়িয়ে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।ত্রিমোহনী খালের ওপর এ মার্কেট নির্মঅন করা হয়েছিল এরশাদ সরকারের সময়ে। সেখানে ৫৪টি দোকান ছিল।

দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের উপস্থিতিতে নন্দীপাড়া জেলা পরিষদ মার্কেট ভবন ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। অভিযানে ঢাকা সিটি করপোরেশন ছাড়াও ঢাকা জেলা পরিষদ, ঢাকা ওয়াসার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সোমবার বেলা ১২টায় শুরু হওয়া এ অভিযানের শুরুতে নন্দীপাড়া ব্রিজ থেকে ত্রিমোহনী সড়কের পাশ দিয়ে যাওয়া খালের ওপরের কয়েকটি অস্থায়ী স্থাপনা ভেঙে দেওয়া হয়। দুপুর দেড়টার দিকে শুরু হয় জেলা পরিষদ মার্কেট ভাঙার কাজ।এর আগে দোকান থেকে মালামাল সরিয়ে নিতে মালিকদের ১০ মিনিট সময় দেন দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মোহাম্মদ নাজমুস শোয়েব।

তিনি বলেন, দোকান থেকে মালামাল সরিয়ে নেওয়ার জন্য তিনদিন আগেই মাইকিং করা হয়েছে। তাদেরকে নোটিসও দেওয়া হয়েছিল।এর ফাঁকে তাড়াহুড়ো করে মালামাল সরিয়ে নেয়ার চেষ্টা করেন দোকান মালিকরা। অনেকের দোকানের ভেতরেই মালামাল রয়ে যায়। অনেকে মালামাল সরাতে না পেরে কান্না শুরু করেন।মার্কেটটি এটি আটটি অংশে বিভক্ত। শুরুতে পশ্চিম অংশে সিটি করপোরেশনের তিনটি টায়ার লোডার একসঙ্গে মার্কেট ভবনে ধাক্কা দিলে ভবনটি ভেঙে খালে পড়ে যায়। মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন,দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০টি খাল উদ্ধারে কাজ শুরু করেছেন তারা। আমরা সবগুলো খাল উদ্ধার করবো। পুরো কাজ শেষ না হওয়া পর্যন্ত অভিযান চলবে।