গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামী বৃহস্পতিবার ঢাকাসহ সারাদেশে দুই ঘন্টার অবস্থান ধর্মঘট পালন করবে বিএনপি। ওই দিন সারা দেশে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে মঙ্গলবার রাজধানীতে এক সংবাদ সম্মেলন করে ঘোষণা দেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মঙ্গলবার নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ। সংবাদ সম্মেলনে রিজভী জানান, গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী অবস্থান প্রতিবাদ কর্মসূচি পালিত হবে।কয়েকটি রাজনৈতিক সংগঠনের ডাকা হরতালকে কেন্দ্র করে শাহবাগে হরতাল সমর্থকদের ওপর পুলিশ বেপরোয়া লাঠিচার্জ, টিয়ারশেল ও জলকামান থেকে গরম পানি নিক্ষেপের ঘটনায়র নিন্দা জানান রিজভী।

রিজভী বলেন, সরকারের এ আচরণ প্রমাণ করে জনস্বার্থ সংশ্লিষ্ট সামান্য প্রতিবাদও সরকার সহ্য করতে পারে না। বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র পক্ষ থেকে পুলিশের এধরণের ন্যাক্কারজনক আচরণের তীব্র ধিক্কার, নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব আরও বলেন, সরকারের জবাবদিহিতা না থাকলে ক্ষমতাসীনদের বেপরোয়া সিদ্ধান্তে জনজীবনে এক দুর্বিষহ অনিশ্চয়তা বিরাজ করবে। যেহেতু প্রতিবাদী কন্ঠকে ফাঁসির দড়িতে চেপে রাখা হয়, সেহেতু যেকোন গণবিরোধী সিদ্ধান্ত নিতে গণবিচ্ছিন্ন সরকার পিছপা থাকে না। সম্প্রতি গ্যাসের সীমাহীন মূল্যবৃদ্ধি সরকারের অগণতান্ত্রিক একগুঁয়ে দানবীয় আচরণেরই বহি:প্রকাশ।এই সরকার জনগণকে খোয়াড়ের প্রাণী মনে করে বলেই জনগনের ইচ্ছাকে অগ্রাহ্য করতে দ্বিধা করে না। ক্ষমতাসীন হওয়ার পর থেকে এই সরকার গ্যাসের পাঁচগুণ মূল্য বৃদ্ধি করেছে। রিজভী অভিযোগ করেন, সত্যিকার অর্থে লুটপাটের মহৌৎসবে মেতে উঠে সরকার এখন বোবাকালা হয়ে গেছে। চারিদিকে যে এতো সঙ্কট, এতো অত্যাচার, লুন্ঠন, চাঁদাবাজী আর দু:শাসন চলছে সেদিকে কর্ণপাত করার সুযোগ বর্তমান শাসকগোষ্ঠীর নেই। আসলেই ভয়াবহ দু:শাসন ও লুন্ঠনে জবাবদিহিতা না থাকার কারনে পুরো দেশ এখন টালমাটাল অবস্থায় নিমজিÍত। কোথাও কোন নিয়ন্ত্রণ নেই।
রিজভী বলেন, এই যে গ্যাসের মূল্য বৃদ্ধি হল, এটা সরকার জনগণের পকেট কেটে টাকা তুলে নেবে।গণবিরোধী সরকারের এই সিদ্ধান্ত জনগণের যে দুর্ভোগ সৃষ্টি করেছে, এই সরকারের অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে বিএনপি দুই ঘণ্টার এই অবস্থান প্রতিবাদ কর্মসূচি পালন করবে।ঢাকায় অবস্থান কর্মসূচি কোথায় পালিত হবে তা বুধবার গণমাধ্যমকে জানানো হবে বলে জানান এই বিএনপি নেতা।গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকায় বামদলগুলোর অর্ধদিবসের হরতাল কর্মসূচির পর আয়োজিত এই সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রিজভী হরতাল পালনকারীদের ওপর পুলিশি নির্যাতন ও টিয়ারগ্যাস নিক্ষেপের নিন্দা জানান।
তিনি বলেন, গ্যাসের মূলের প্রতিবাদে কয়েকটি রাজনৈতিক সংগঠনের আহুত আজকের হরতালে শাহবাগে পুলিশ জলকামানের গরম পানি নিক্ষেপ ও বেপরোয়া লাঠিচার্জ, টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। এর ফলে হরতাল সমর্থকরা আহত হয়েছেন।এটা প্রমাণ করে, জনস্বার্থ সমর্থিত কোনো প্রতিবাদ সরকার সহ্য করতে পারে না। আমি বিএনপির পক্ষ থেকে পুলিশের এহেন আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার কর্মীরা সকাল থেকে শাহবাগ মোড়, পল্টন, প্রেস ক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা মোড়সহ বিভিন্ন এলাকায় খন্ড খন্ড মিছিল নিয়ে সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবি জানায়।বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গত ২৩ ফেব্র“য়ারি গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পরদিন সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা আলাদাভাবে এই হরতালের ঘোষণা দেয়। তাতে সমর্থন জানায় আরও কয়েকটি দল।গ্যাসের দাম বাড়ানোর ঘোষণার পরপরই এক সংবাদ সম্মেলনে করে বিএনপি প্রতিবাদ জানালেও তাদের কর্মসূচি সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে পরে কর্মসূচি দেওয়া হবে বলে জানিয়েছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।রিজভী বলেন, ক্ষমতাসীন হওয়ার পর থেকে এই সরকার ৫ গুণ গ্যাসের দাম বাড়িয়েছে। গ্যাসের মূল্য বাড়লে জনগণ কতটুকু কষ্ট পাবে, ব্যবসা-বাণিজ্য-শিল্প কতটুকু প্রভাব পড়বে, এটা সরকার বিবেচনা করেনি।কারণ এই গণবিরোধী সরকার, ভোটারবিহীন সরকারের এটা বিবেচনা করতে হয় না, ক্ষমতায় থাকার জন্য প্রভুদেরকে খুশি রাখতে পারলেই তাদের টিকে থাকাটা নিশ্চিত হয়। আর জনগণের ওপরে যত ধরনের নিপীড়ন করা যায়, শোষণ করা যায়, সেটা তারা করছে। রিজভী বলেন, সমাজের কোনো অংশের কথা পাত্তা না দিয়ে, সরকারের একতরফাভাবে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত জনগণকে তাচ্ছিল্য করারই শামীল। সত্যিকার অর্থে সরকার লুটপাটের মহোৎসবে মেতে উঠেছে বলে এখন তারা বোবা-কালা হয়ে গেছে। এখন জনগণের কোনো দাবি তাদের কান দিয়ে ঢুকছে না।বিএনপির ফেনী সদর উপজেলার সহ প্রচার সম্পাদক মোহাম্মদ শাহজাহান সিরাজী আদালতে হাজিরা দিতে গেলে তার জামিন বাতিল করে কারাগারে প্রেরণ এবং সোনাগাজী উপজেলার যুব দলের সহ সাংগঠনিক সম্পাদক আবুল কাশেমের বিরুদ্ধে মামলায় কারাফটক থেকে পুনরায় গ্রেপ্তারের নিন্দা জানান রিজভী।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান শামীম, মুনীর হোসেন, সেলিমুজ্জামান সেলিম, খন্দকার মাসুকুর রহমান, আবদুল আউয়াল খান, মোরত্তাজুল করীম বাদরু, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ উপস্থিত ছিলেন।