ঢাকা শহরের গা ঘেঁষা সোনারগাঁ আঞ্চলে ছিল ইতিহাসখ্যাত বার ভূঁইয়ার প্রধান নেতা ঈশা খাঁর রাজধানী। বর্তমানের পানাম নগরের ঐতিহ্য সেই অস্তিত্বের সাক্ষী। যেখানে শিল্পাচার্য জয়নুল আবেদিন গড়ে তুলেছেন লোশিল্প ও কারুশিল্প জাদুঘর। মসলিন ও জামদানি শাড়ী তৈরীর এক বর্ধিষ্ণু অঞ্চল হিসেবে যার খ্যাতি দেশে ও দেশের বাইরে।এই অঞ্চলেরই ছোট গ্রাম পাকুন্দা। যেখানে যাতায়ত ঘটেছে দেশের সংস্কৃতিবান ব্যক্তিত্বদের। সবুজ শ্যামল নিসর্গে দু’এক দিন সময় নিয়ে ঘুরে আসেন। নির্মল বাতাস পেয়ে শ্বাস-প্রশ্বাসে পুলকিত হন। নীল আকাশ, সবুজ ধানক্ষেত, চাষীর চাষ-বাস, মাঠের জলাঞ্জলে হাজার হাঁসের প্যাঁক-প্যাঁক কাকলি, কাদা জলে মাছ ধরে আনন্দ ধ্বনি, বক, দোয়েল,পাপিয়া, খঞ্জনার ছোটাছুটি সব মিলিয়ে আনন্দের পরিবেশে প্রান জুড়িয়ে যায়। ছায়া সুনিবিড় এই পাকুন্দায় ছোট একটি বাড়ী তৈরী করেন চিত্রশিল্পী আবু তাহের। কোলাহল, যানজট ও দুষিত আবহাওয়া থেকে মুক্ত হয়ে বিশুদ্ধ শ্বস গ্রহণের ইচ্ছায় যেখানে মাঝে-মধ্যেই চলে আসেন। তাঁর আমন্ত্রণে শিল্প, সাহিত্য ও সংস্কৃতির মানুষরাও অনেকেই আসেন এই পাকুন্দ গ্রামে। শান্ত প্রকৃতি, নিভৃত পরিবেশে রাতে জো¯œার আলোতে অবগাহন-এক স্বর্গীয় অনুভূতি। ইত্যকার সব আনন্দঘন গল্পের মধ্য থেকে ধীরে ধীরে কিছু সুনির্দিষ্ট পরিকল্পনা ও ফলপ্রসু কার্যক্রম বাস্তবায়ন হতে চলেছে। ‘সমতট’ তেমনি চমৎকার প্রয়াস। শিল্পের ও সংস্কৃতির মানুষরা এক সঙ্গে পাশাপাশি জমি সংগ্রহ করে বসবাস ও শৈল্পিক আবহ সমৃদ্ধ একটি সুন্দর অঞ্চল গড়ে ওঠার পথে। এই চিন্তা চেতনার সাথে সম্পৃক্ত হয়ে সমতটে জামি ক্রয় করেছেন শিল্পী কাইয়ুম চৌধুরী, মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি, আব্দুল্লাহ আবু সায়ীদ, শিল্পী শাহাবুদ্দিন, শিল্পী জামাল আহমেদ, শিল্পী ফরিদা জামান, শিল্পী আনিসুজ্জামান, শহীদ কাজী, সরগম পত্রিকার সম্পাদক কাজী রওনাক হোসেন, নৃত্যশিল্পী শামীম আরা নীপা, লেখক সাংবাদিক মুহম্মদ জাহাঙ্গীর, প্রবাসী আলোকচিত্রী ওবায়দুল্লাহ মামুনসহ অনেকেই। সুদুর আমেরিকা, ইউরোপ এবং প্রতিবেশী ভারত থেকে ইতোমধ্যেই অনেকে সমতটে ভ্রমণ করেছে। ‘সমতট’ নাটমটি দিয়েছেন শিল্পী কাইয়ুম চৌধুরী।

বাংলাদেশের প্রতিথযশা ৪০জন শিল্পীর ১০০টি শিল্পকর্ম নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ‘সমতট সোনারগাঁ’ ০৪ মার্চ থেকে ১৭ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ০৬ নং গ্যালারীতে যৌথভাবে আয়োজন করছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ শীর্ষক চিত্র প্রদর্শনী ২০১৭।

আজ ০৪ মার্চ সন্ধ্যা ৬.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ শীর্ষক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য জনাব মঈনউদ্দিন খান বাদল, বরেণ্য শিল্পী হাশেম খান এবং অধ্যাপক মুনতাসির মামুন। অনুভূতি ব্যক্ত করেন শিল্পী আবু তাহের এবং স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মো. মনিরুজ্জামান।
ছবি সংযুক্ত।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ: কাইয়ুম চৌধুরী, আবু তাহের, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, ধীরাজ চৌধুরী, সৈয়দ জাহাঙ্গীর, মনিরুল ইসলাম, শাহাবুদ্দিন আহম্মেদ, অলকেশ ঘোষ, বীরেন সোম, রেজাউল করিম, আব্দুর শাকুর শাহ, আব্দুল মান্নান, জামাল আহমেদ, রণজিৎ দাস, মুহাম্মদ ইউনুস, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল, মো. মনিরুজ্জামান, নিসার হোসেন, মুহাম্মদ ইকবাল, রাব্বানী শামীম, রাফী হক, আনিসুজ্জামান, ফরিদা জামান, রোকেয়া সুলতানা, শুভ্রানা শামীম, গুলশান হোসেন, বিপাশা হায়াত, ছামিনা নাফিজ, সর্বরী রায় চৌধুরী, আলপ্তগীন তুষার, আব্দুস সাত্তার তৌফিক, মোহাম্মদ কামালুদ্দিন, দুলাল চন্দ্র গাইন, শহীদ কাজী, সুমন ওয়াহিদ, প্রদ্যোত কুমার দাস, আব্দুল মোমেন মিল্টন ও মাহমুদুল হাসান সোহাগ। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।