২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা এবং দিনটিকে আন্তর্জাতিকভাবে পালনে যথাযথ পদক্ষেপ গ্রহণে জাতীয় সংসদে ঐতিহাসিক প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবটি পাস হওয়ায় এখন থেকে ২৫ মার্চ গণহত্যা দিবস জাতীয় ভাবে পালিত হবে। এর পাশাপশি দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। শনিবার সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য শিরীন আখতার অধিবেশনের শুরুতেই এই প্রস্তাবটি তোলেন।

স্পিকার এটি গ্রহণ করে আলোচনার জন্য অনুমতি দেন। দীর্ঘ আলোচনা শেষে কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি পাস হয়।শিরীন আখতারের প্রস্তাবে বলা হয়, ‘১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বর্বর পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যাকে স্মরণ করে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস ঘোষণা করা হোক এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম নেয়া হোক।’

তার প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য সংসদ সদস্যরা অংশ নেন। আলোচনার শুরুতে প্রধানমন্ত্রী গণহত্যার ভিডিও স্থিরচিত্র প্রদর্শন করেন। এ সময় তিনি অশ্রুসজল হয়ে পড়েন। প্রধানমন্ত্রী তার বক্তব্যে গণহত্যার ভয়াবহতা সংসদের সামনে তুলে ধরে বলেন,‘আমি নিজে চোখে দেখেছি-পাক হানাদার বাহিনী কিভাবে সাধারণ মানুষকে হত্যা করেছে। ঢাকার রাস্তায় রাস্তায় মানুষের মৃতদেহ পড়ে থেকেছে। হানাদাররা বস্তিতে গিয়ে আগুন লাগিয়ে দিয়েছে। আগুনের ভয়ে মানুষ বের হয়ে এসেছে, আর তারা তাদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে।

আমি পার্লামেন্টকে বলবো, এ প্রস্তাবটি সর্বসম্মত ভাবে পাস করার জন্য। তাহলে জাতির পিতার সঙ্গে সঙ্গে ৩০ লক্ষ শহীদের আত্মাও শান্তি পাবে। জাসদ নেত্রী তার বক্তব্যে বলেন, ‘মার্কিন সিনেটর অ্যাডওয়ার্ড কেনেডি ভারতের শরণার্থী শিবিরগুলো পরিদর্শনকালে পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে সরাসরি গণহত্যার অভিযোগ আনেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বাংলাদেশের হত্যাযজ্ঞকে বিশ শতকের পাঁচটি ভয়ঙ্কর গণহত্যার অন্যতম বলে উল্লেখ করা হয়। ২০০২ সালে যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিষয়ক আর্কাইভ তাদের অবমুক্তকৃত দলিল প্রকাশ করে।এতে বাংলাদেশে সংঘটিত এই নারকীয় হত্যাযজ্ঞকে সিলেকটিভ জেনোসাইড বা জেনোসাইড হিসেবে চিহ্নিত করা হয়।’

এর আগে চলতি অধিবেশনেই ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালন করতে সংসদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান তোফায়েল আহমেদ। গত মাসের শেষ সপ্তাহের ওই আলোচনার রেশ ধরেই এ নিয়ে প্রস্তাব আনার কথা বলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।