গাজীপুরের শ্রীপুরে আগুন আতংকে হুড়োহুড়ি করে বেরোতে গিয়ে রবিবার দুপুরে এক পোশাক কারখানার অন্ততঃ ২৫ শ্রমিক আহত হয়েছে। এঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করেছে।

শ্রীপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জিহাদ মিয়া ও শ্রমিকরা জানায়, গাজীপুরের শ্রীপুর পৌর শহরের গিলারচালা এলাকার ভিনটেজ ডেনিম লিমিটেড কারখানার শ্রমিকরা রবিবার সকাল হতে কাজ করছিল। সকাল আটটার দিকে প্রথমে কারখানার প্যাকিং শাখার একটি ওয়াল ফ্যান দেওয়াল থেকে খুলে হঠাৎ ফ্লোরে পড়ে যায়। এতে শব্দ হওয়ায় শ্রমিকদের মধ্যে ভীতির সৃষ্টি হয়। এঘটনার পর দুপুর সাড়ে ১২টার দিকে চারতলা কারখানা ভবন সংলগ্ন একটি গাছের মৃত ডাল ভেঙ্গে বিদ্যুতের তারের উপর পড়ে। এতে বিকট শব্দে স্পার্কিং হয়। বৈদ্যুতিক তারের স্পার্কিংয়ের কারনে সৃষ্ট আগুনের স্ফুলিঙ্গ দেখে শ্রমিকদের মাঝে আগুন আতংক দেখা দেয়। কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে এমন আশংকায় ক’শ্রমিক এসময় কারখানার ফায়ার এলার্ম বাজায়। এতে শ্রমিকরা আরো আতংকিত হয়ে দিকবিদিক ছোটাছুটি শুরু করে। একপর্যায়ে আতংকিত শ্রমিকরা হুড়োহুড়ি করে চারতলা ভবনের ওই কারখানা থেকে একযোগে বের হতে গিয়ে সুমাইয়া (৩০), রাজিয়া (২৫), শারমিন আক্তার (২৫), মীম (২০), কোহিনুর (৩০), সাহিদা আক্তার (২৮), সাবিনা (২০), মাসুদ পারভেজ (২২), শাকিল (২০), মাজেদা (৩৫), শুকরানী (৪০), অঞ্জনা (৪০) ও রোমানা (৪০) সহ অন্ততঃ ২৫ শ্রমিক আহত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং উদ্ধার কাজ শুরু করে। উদ্ধারকর্মীরা আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করে। এদের মধ্যে গুরুতর আহত অঞ্জনা ও রোমানাকে ময়মনসিংহ ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পাঠানো হয়েছে। এ ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কর্তৃপক্ষ রবিবারের জন্য কারখানা ছুটি ঘোষণা করেছে।

কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) খন্দকার হামিদুল ইসলাম জানান, কারখানা ভবনের পাশে বিদ্যুতের তারে গাছের একটি মৃত ডাল পড়ে স্পর্কিং হয়। শ্রমিকরা স্পর্কিংয়ের ওই দৃশ্য দেখে আতংকিত হয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে তারা আহত হয়। এ ঘটনার পর কারখানার সুইং, ফিনিশিং ও আয়রনসহ চারটি শাখা রবিবারের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।