উচ্চ আদালতের ছাড়পত্র নিয়ে দায়িত্বে ফেরার দিনেই রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল এবং সিলেটের মেয়র আরিফুর হক চৌধুরীকে ফের বরখাস্ত করেছে সরকার।রোববার স্থানীয় সরকার বিভাগ পৃথক দুটি প্রজ্ঞাপণ জারি করে এই সিদ্ধান্তের কথা জানায়।আরিফুল ও বুলবুল দুজনই বিএনপির নেতা।আরিফুলের বিরুদ্ধে একটি মামলায় গত ২২ মার্চ সুনামগঞ্জের বিশেষ ট্রাইব্যুনালে সম্পূরক অভিযোগপত্র গৃহীত হয়। এ কারণে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অন্যদিকে, একটি মামলায় বুলবুলের বিরুদ্ধে অভিযোগপত্র গৃহীত হওয়ায় তাঁকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে।প্রথমবার সাময়িক বরখাস্ত হওয়ার প্রায় দুই বছর পর উচ্চ আদালতের নির্দেশে আরিফুল ও বুলবুল আজ মেয়রের দায়িত্ব নিতে নিজ নিজ নগর ভবনে যান। মেয়রের চেয়ারে বসতে না বসতেই তাঁরা ফের সাময়িকভাবে বরখাস্ত হন।

দুই বছর পর মেয়রের চেয়ারে বসে দুই ঘণ্টার মধ্যে ফের সাময়িক বরখাস্ত আদেশ পান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। উচ্চ আদালতের নির্দেশে সকালে তিনি মেয়র পদে দুই বছর তিন মাস পর মেয়রের চেয়ারে বসেছিলেন। বেলা ১১টা থেকে একটা পর্যন্ত মেয়রের দায়িত্ব পালনকালেই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তাঁকে বরখাস্ত করা হয়েছে এমন আদেশ পৌঁছায়।আরিফুলের বিরুদ্ধে একটি মামলায় গত ২২ মার্চ সুনামগঞ্জের বিশেষ ট্রাইব্যুনালে সম্পূরক অভিযোগপত্র গৃহীত হয়। মামলাটি হচ্ছে প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের জীবদ্দশায় দিরাইয়ে একটি জনসভায় বোমা হামলার মামলা। এ মামলায় আরিফুল হককে সম্পূরক অভিযোগপত্রভুক্ত করে অভিযোগপত্র দেওয়া হয়।

সিটি করপোরেশনে ফ্যাক্সযোগে পাঠানো সাময়িক বরখাস্ত আদেশের কপি হাতে পেয়েছেন বলে জানিয়েছেন আরিফুল হক চৌধুরী। এরপরই নগর ভবন ছাড়েন তিনি। বাসা থেকে তিনি বলেন, দুই বছর পর দুই ঘণ্টার জন্য মেয়রের দায়িত্ব পালন করলাম! আমি আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি।বুলবুলের বিরুদ্ধে নতুন মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ায় এবং আরিফুলের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র গৃহীত হওয়ায় তাদের সাময়িক বরখাস্ত করে রোববার দুটি আদেশ জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

সাময়িক বরখাস্ত হওয়ার প্রায় দুই বছর পর আদালতের আদেশ পক্ষে পেয়ে রোববার বেলা ২টার দিকে মেয়রের দপ্তরের তালা ভেঙে দায়িত্বে যোগ দেন রাজশাহী নগর বিএনপি সভাপতি বুলবুল।তার ঘণ্টা তিনেক আগে সিলেট সিটি করপোরেশন কার্যালয়ে গিয়ে দায়িত্ব বুঝে নেন বিএনপি নেতা আরিফুল হক।
বরখাস্তের আদেশে বলা হয়, বুলবুলের বিরুদ্ধে রাজশাহী মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-১ এর মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হয়েছে। ২০১৫ সালের ৮ ফেব্র“য়ারি রাজশাহীর বোয়ালিয়া থানায় ওই মামলা হয়েছিল।আর সিলেটের মেয়র আরিফুরের বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনালে দায়ের করা একটি ফৌজদারী মামলার সম্পূরক অভিযোগপত্র গত ২২ মার্চ সুনামগঞ্জের বিশেষ ট্রাইব্যুনালে গৃহীত হয়েছে বলে আদেশ জানানো হয়।স্থানীয় সরকার মন্ত্রণালয় বলছে, ফৌজদারি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় স্থানীয় সরকার (সিটি কপোরেশন) আইন অনুযায়ী তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।