উত্তর কোরীয় ডুবোজাহাজের ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলার লক্ষে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র সোমবার যৌথ নৌ-মহড়া শুরু করেছে। তিন দিনব্যাপী এই যৌথ নৌ-মহড়ায় ৮শ’র বেশি সৈন্য অংশ নিচ্ছে।সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানায়।

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম এমন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে দেশটি এ পর্যন্ত পাঁচটি পরমাণু পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ গত বছর দু’দফা পরমাণু পরীক্ষা চালায় দেশটি।এদিকে মহড়া শুরুর আগে ট্রাম্প রোববার হুঁশিয়ার করে বলেন, চীন যদি উত্তর কোরিয়ার বিষয়টি সমাধান না করে এবং এ ব্যাপারে সহায়তা করতে যদি তাদের সদিচ্ছা ও আন্তরিকতায় ঘাটতি থাকে তাহলে আমরা একাই তা করব। এটাই আমার শেষ কথা।প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, জাপানের কাছে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ উপকূলে মহড়াটি শুরু হয়। এতে নৌবাহিনীর কয়েকটি ডেস্ট্রয়ার ও হোলিকপ্টার অংশ নেয়। ডুবোজাহাজের বিরুদ্ধে এ ধরনের হেলিকপ্টার ব্যবহার করা হয়।

তারা আরো জানায়, উত্তর কোরিয়ার ডুবোজাহাজ থেকে নিক্ষেপণযোগ্য ব্যালিস্টিক মিসাইল (এসএলএমবি)সহ বিভিন্ন ধরনের হুমকি কার্যকরভাবে মোকাবেলার নিশ্চিতের লক্ষ্যে এবং এই হুমকি মোকাবেলায় আমাদের তিন দেশের জোরালো অবস্থান তুলে ধরাই মহড়াটির লক্ষ্য।