বাল্য বিয়ে রোধ করার লক্ষ্যে মোবাইল এ্যাপের মাধ্যমে বয়স যাচাই ও বিয়ে নিবন্ধন করার প্রকল্প আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি এ প্রকল্পের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়, কুড়িগ্রাম জেলা ও গাজীপুর জেলা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের উদ্বোধন করা হয়। এ্যাপটি ব্যবহার করে *১৬১০০# এ নাম্বারে ম্যাসেজের মাধ্যমে বর ও কনের বয়স জানা যাবে।

”যদি মেয়ের বয়স ১৮ আর ছেলের বয়স ২১ আজ, যাচাই শেষে করুন বিয়ে নিবন্ধনের কাজ” প্রতিপাদ্যকে সামনে রেখে পাইলট প্রকল্প হিসাবে এ প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ উপলক্ষ্যে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, জেলা প্রশাসক এস এম আলম, অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফারজানা মান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) ইফতেরা উদ্দিন আহমেদ, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ওয়াজ উদ্দিন মিয়া প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বাল্য বিবাহ রোধ করতে পারলে দেশে নারী নির্যাতন কমানো সম্ভব হবে। ২০১৮ সালের মধ্যে দেশে বাল্য বিবাহ সম্পূর্ন বন্ধ করা হবে।