গত এক মাস আগে যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে এয়ার স্ট্রাইক ঘোষণা করেছিলো। তারপর থেকে এই প্রথম রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ফোনালাপে বিশ্বের শীর্ষ দুই দেশের প্রেসিডেন্ট সিরিয়ায় যুদ্ধ বিরতিতে জন্য সম্মত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

এই ফোনালাপে সব থেকে বেশি গুরুত্ব পেয়েছে সিরিয়ায় চলমান যুদ্ধ। এছাড়া নর্থ কোরিয়ার সঙ্গে মুখোমুখি সংলাপে বসার বিষয়টি নিয়েও ট্রাম্প ও পুতিনের মধ্যে আলোচনা হয়েছে। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই বিষয়ে একমত হয়েছেন যে, দীর্ঘদিন ধরে চলা সিরিয়ার যুদ্ধ এবং দেশটির নাগরিকদের ভোগান্তি চরমে পৌঁছেছে। তাই এর অবসান ঘটাতে সব পক্ষকেই তাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

ক্রেমনলিনের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ায় যুদ্ধ বিরতিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে দুই দেশের প্রেসিডেন্ট সম্মত হয়েছেন। এর মাধ্যমে চলমান সিরিয়া সংকটের সত্যিকার অর্থের সমাধান বেরিয়ে আসবে। এর আগে সিরিয়ায় রাসায়নিক হামলা হওয়ার পর রাশিয়ার বন্ধু বাশার আল আসাদকে দায়ি করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তখন ট্রাম্প আসাদকে প্রতিরোধের ঘোষণা দিলেও এ ঘটনায় রাশিয়া সিরিয়ার বিদ্রোহীদের দোষারোপ করে। কোরিয়া উপকূলে চলমান উত্তেজনা নিয়ে দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে বিস্তারিত কথা হয়েছে বলে ক্রেমলিনের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়, সমস্যার সমাধানে সব পক্ষকে সংযত হওয়ার পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।