নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কিছু পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে বলেছেন, সব থেকে বড় বাজেট চার লক্ষ ২৬৬ কোটি টাকার বাজেট আমরা দিয়েছি।এত বড় বাজেট আর কখনও কেউ দেয়নি। রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) যৌথ উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

বাজেট পেশ করা হয়েছে পার্লামেন্টে আলোচনা হবে। হয়ত কারও কিছু সমস্যা থাকতে পারে। নিশ্চয় তা আমরা দেখব, সমাধান করব।গত বৃহস্পতিবার সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।মন্ত্রিসভায় অনুমোদিত এই বাজেট নিয়ে সংসদে আলোচনা হবে; নতুন অর্থবছর শুরুর আগে আগামী ২৯ জুন তা পাস হবে।ব্যাংক হিসাবের উপর আবগারি শুল্ক বাড়ানোসহ প্রস্তাবিত বাজেটের কিছু বিষয় নিয়ে সমালোচনা উঠেছে। প্রস্তাবিত বাজেটকে বড় বাজেট বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে। এই বাজেটে কোনও সমস্যা থাকলে সংসদে আলোচনা করে তার সমাধান করা হবে।৯ম ওয়েজবোর্ডের কার্যক্রম চলছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন এখন আটকে আছে মালিকদের কারণে।মালিকদের প্রতিনিধি দেওয়ার কথা, তারা দেননি। তারা প্রতিনিধি দিলে কাজটা শুরু করে দিতে পারি। মালিকরা সদস্য দেবেন, সুপারিশ দেবেন। আমি চাই প্রত্যেক মালিক ওয়েজবোর্ড মেনে চলবেন। ইলেক্ট্রনিক মিডিয়াও ওয়েজবোর্ডে সামিল হওয়া উচিত। এটা না ঘরকা না ঘাটকা।

নীতিহীন রাজনীতি দেশ ও জাতির কল্যাণ করতে পারে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বঙ্গবন্ধু বলতেন, রাজনীতি করলে নীতির সঙ্গে করতে হবে, সাংবাদিকতায়ও নীতি থাকতে হবে। নীতিহীন সাংবাদিকতায় দেশ-সমাজ কলুষিত হয়, তাতে দেশ ও জাতির ক্ষতি।আগে সাংবাদিকদের বিরুদ্ধে সরাসরি গ্রেফতারি পরোয়ানা জারি করা হতো উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন গ্রেফতারের আগে সমন জারি হয়। সরাসরি গ্রেফতারি পরোয়ানা জারি হয় না। শেখ হাসিনা বলেন, সাংবাদিকদের আবাসন সমস্যা সমধানে উত্তরায় প্লট নির্মাণ করা হচ্ছে। সেখানে দীর্ঘমেয়াদি কিস্তি দিয়ে তারা প্লট নিতে পারবেন। আমি গণপূর্তমন্ত্রীকে বলেছি, কিছু প্লট আলাদা করে রেখে দিতে।ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক প্রমুখ।