রাঙামাটির লংগদু উপজেলায় যুবলীগ নেতা হত্যার প্রতিবাদ মিছিল থেকে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনার সঙ্গে জড়িত দুষ্কৃতকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবে সরকার। আজ রোববার সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে বা এই ধরনের ঘটনা ঘটানোর দুঃসাহস যেন কেউ দেখাতে না পারে, সে জন্য সরকার অভিযুক্তদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবে।

মন্ত্রী আরো বলেন, লংগদুর পাহাড়িদের বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় তিনশজনকে আসামি করে মামলা হয়েছে। এদের মধ্যে ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদেরও গ্রেপ্তারের প্রক্রিয়া চলছে। এ ঘটনা সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। নারায়ণগঞ্জের রূপগঞ্জে অস্ত্র উদ্ধারের ঘটনা সম্পর্কে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই এ অভিযান চালানো হয়। ঘটনাটির তদন্ত করা হচ্ছে। তদন্তকাজ শেষ হলেই বলা যাবে যে ওই ঘটনার সঙ্গে কারা জড়িত।

অন্যদিকে হলি আর্টিজানের ঘটনার তদন্ত প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঘটনার তদন্তকাজ শেষ, অভিযোগপত্রও চূড়ান্ত। অল্প সময়ের মধ্যেই তা আদালতে পেশ করা হবে। এ ছাড়া আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে শপিংমলসহ দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কোনো অঘটন যেন না ঘটে, সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী সজাগ আছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, সাধারণ মানুষের নিরাপত্তার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে।