বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পরামর্শ সেবা দিয়ে সরকার নির্ধারিত হারে ফি নিতে পারবেন। এছাড়া এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তির (আপটা) দ্বিতীয় সংশোধনী অনুসমর্থনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে আপটাভুক্ত দেশগুলোতে দ্বিগুণেরও বেশি বাংলাদেশি পণ্যের শুল্ক-সুবিধা বাড়বে।সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

জাতীয় সংসদে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৭ এর খসড়ায় নীতিগত অনুমোদন মেলায় প্রাণিসম্পদের বিজ্ঞানীদের এই সুযোগ সৃষ্টি হচ্ছে।সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, দ্য লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট অর্ডিনেন্স ১৯৮৪’ কে ইংরেজি থেকে যুগোপযোগী করে বাংলায় রূপান্তর করে নতুন আইন প্রস্তাব করা হয়েছে।প্রস্তাবিত আইনে চারটি নতুন ধারা সংযোজন করা হয়েছে জানিয়ে সচিব বলেন, আগের আইনে ইনস্টিটিউটে নিয়োজিত কর্মকর্তাদের পরামর্শ ফির বিষয়টি ছিল না। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম। তিনি বলেন, এত দিন বাংলাদেশের ৪ হাজার ৬৪৮টি পণ্যের শুল্ক-সুবিধা পাওয়া যেত। এখন ১০ হাজার ৬৭৭টি পণ্যের শুল্ক-সুবিধা পাওয়া যাবে। এর মধ্যে ভারত থেকে ৩ হাজার ৩৮১টি, চীন থেকে ২ হাজার ৩২৭টি ও দক্ষিণ কোরিয়া থেকে ৩ হাজার ৭৫৭টি পণ্যের শুল্ক-সুবিধা পাওয়া যাবে। বর্তমানে আপটায় সাতটি দেশ আছে।এ ছাড়া বৈঠকে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৭-এর নীতিগত অনুমোদন দেওয়া হয়।

ইনস্টিটিউটের বিজ্ঞানীরা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞান, প্রযুক্তি, প্রাণিসম্পদ, শিল্প স্থাপনা বা অনুসন্ধান বিষয়ক পরামর্শ দেওয়ার জন্য বোর্ডের নির্ধারিত হারে ফি আদায় করতে পারবেন।
প্রস্তাবিত আইনানুযায়ী বোর্ডের কার‌্যাবলী তুলে ধরে জিয়াউল আলম বলেন, বোর্ড ইনস্টিটিউটের কার‌্যাবলী তত্ত্বাবধান ও দিকনির্দেশনা দেবে, ইনস্টিটিউটের নীতিগত বিষয়ে সিদ্ধান্ত দেবে।এছাড়া ইনস্টিটিউটের প্রস্তাবিত নীতিমালা ও কর্মপরিকল্পনা বোর্ড অনুমোদন দেবে। সরকারের কাছ থেকে বা অন্য কোনো উৎস থেকে অনুদান দিতে অনুরোধ করবে বোর্ড।জিয়াউল জানান, ঋণ গ্রহণের প্রস্তাব অনুমোদন, সরকারের অনুমোদনের জন্য প্রস্তাবিত বাজেট অনুমোদন, বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য আর্থিক সহায়তার প্রস্তাব অনুমোদন দেবে বোর্ড।প্রস্তাবিত আইন অনুযায়ী ইনস্টিটিউট সরকার নির্ধারিত শর্ত অনুযায়ী কর্মকর্তা-কর্মচারী নিয়োগ করতে পারবে বলেও জানান জিয়াউল আলম।

এদিকে, আবারো বৃটিশ পার্লামেন্টের সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হককে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশের মন্ত্রিসভা।জাতীয় সংসদে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই এদের অভিনন্দন জানানো হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের জানিয়েছেন।গত বৃহস্পতিবার অনুষ্ঠিত যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে ৩৪ হাজার ৪৬৪টি ভোট পেয়ে জয়ী হয়েছেন।

লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে প্রার্থী হয়ে ৩৩ হাজার ৩৭ ভোট পেয়ে রূপা হক এবং বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন ও বো আসন থেকে ৩৩ হাজার ৩৭ ভোট পেয়ে জেতেন রুশনারা আলী।