একাত্তরের মামা গেরিলা বাহিনীর প্রধান শহীদুল হক।ফাইল ছবিএকাত্তরের মামা গেরিলা বাহিনীর প্রধান শহীদুল হক মামা ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি সুইডেনপ্রবাসী ছিলেন। তাঁর শ্যালিকা শরিফুন্নেসা এ কথা জানিয়েছেন। পরে ইমরান এ খবরের সত্যতা নিশ্চিত করেন।ইমরান এইচ সরকার বলেন, শহীদুল হক কাতারের রাজধানী দোহায় বাংলাদেশ সময় শুক্রবার রাত ১২টায় একটি হাসপাতালে ইন্তেকাল করেন। এখন তাঁর মরদেহ সুইডেনে নেওয়ার প্রস্তুতি চলছে। সেখানেই তাঁকে দাফন করা হবে।গণজাগরণ মঞ্চ এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

একাত্তরের এই গেরিলা যোদ্ধা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে করা মামলায় রাষ্ট্রপক্ষের দ্বিতীয় সাক্ষী ছিলেন।
শহীদুল হক সুইডেন থাকতেন। দুই মাস আগে সেখানে যাওয়ার পথে কাতারে অসুস্থ হয়ে পড়লে তাকে দোহার হাসপাতালটিতে ভর্তি করা হয়েছিল। তারপর থেকে লাইফসাপোর্টে ছিলেন তিনি।শরিফুন্নেসা বলেন, বাংলাদেশ থেকে সুইডেনে যাওয়ার পথে ভাই (শহীদুল হক) প্লেনে অসুস্থ হয়ে পড়েন। দোহাতে একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। গত রাতে তিনি চলে যান।কাতার থেকে সুইডেনে তার লাশ নেওয়ার ব্যবস্থা হচ্ছে জানিয়ে শরিফুন্নেসা আরও বলেন, সুইডেনেই তার দাফন হবে।মুক্তিযোদ্ধা শহীদুল দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে ভুগছিলেন; তার কিডনিতেও সমস্যা ছিল।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরুর পর প্রবাস থেকে ফিরেছিলেন তিনি; জামায়াতে ইসলামীর নেতা আব্দুল কাদের মোল্লার মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্যও দিয়েছিলেন।কাদের মোল্লার মৃত্যুদন্ড না হওয়ার পর যে গণজাগরণ আন্দোলন গড়ে উঠেছিল, তাতে সক্রিয় থেকে তরুণ প্রজন্মকে উজ্জীবিত করেছিলেন তিনি।গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সররকার মামার ভাগ্নে মামুন হাসানের বরাত দিয়ে বলেন, কাতারের দোহায় ‘আর ওয়াকার’ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এই মুক্তিযোদ্ধা।গণজাগরণ মঞ্চ এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। শোক জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও তদন্ত সংস্থার কর্মকর্তারাও।ঢাকার মিরপুর-মোহাম্মদপুর এলাকায় বিহারিদের বিরুদ্ধে লড়াই চালানো শহীদুল হক মামা বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের অন্যতম প্রতিষ্ঠাতা। পঁচাত্তরের পর আশির দশকে পরিবার নিয়ে পাড়ি জমান সুইডেনে।

প্রধানমন্ত্রীর শোক: মুক্তিযোদ্ধা শহীদুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেন।প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে গেরিলা বাহিনীর কমান্ডার এ বীর মুক্তিযোদ্ধার অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।যুদ্ধাপরাধীদের বিচারে জনমত গঠনে শহীদুল হকের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও স্মরণ করেন শেখ হাসিনা।তিনি প্রয়াতের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।