ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে অভিষেক বক্তৃতায় রামনাথ কোবিন্দ বিভেদহীনভাবে আর্থিক সাবলম্বী ও নৈতিকতায় পরিপূর্ণ নতুন ভারত নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। পাশাপাশি সংগ্রামী জীবনের দীর্ঘ পথচলাকে সঙ্গে নিয়ে দেশের প্রতি আত্মনিয়োগের ঘোষণা দিয়েছেন তিনি।

মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর পৌনে ১টার দিকে তিনি নয়াদিল্লির পার্লামেন্ট ভবনের সেন্ট্রাল হলে শপথ নেন। নতুন রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহার। আর এর পরেই বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্থলাভিষিক্ত হন তিনি।

পৌনে ১টার কিছুু আগে রাষ্ট্রপতি ভবন থেকে নয়াদিল্লির সংসদ ভবনের সেন্ট্রাল হলে আসেন নতুন বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেখানে তাকে স্বাগত জানান উপরাষ্ট্রপতি হামিদ আনসারি ও লোকসভার স্পীকার সুমিত্রা মহাজন।

এরপরেই ১২ টা ৪০ মিনিটে নতুন রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করান ভারতের প্রধান বিচারপতি জেএস খেহার। এরপর রাষ্ট্রপতির সম্মানে ২১ বার গান স্যালুট দেয়া হয়।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্পিকার সুমিত্রা মহাজন, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও সামরিক পদস্থ কর্মকর্তারা।

শপথ অনুষ্ঠান শেষে আগামী পাঁচ বছরের জন্য রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলে যান নতুন রাষ্ট্রপতি কোবিন্দ। সেখানে সশস্ত্র বাহিনীর বিশেষ গার্ড অব অনারের মাধ্যমে তাকে স্বাগত জানানো হয়। আর প্রণব মুখার্জি বিদায় নিয়ে চলে যান তার নতুন ঠিকানা ১০ রাজাজি মার্গে।

এর আগে সকালে শপথ নেয়ার আগে রাজঘাটে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানান কোবিন্দ।

কে.আর. নারায়ণের পর ভারতের ইতিহাসে কোবিন্দ দ্বিতীয় দলিত যিনি দেশের সর্বোচ্চ সাংবিধানিক ক্ষমতা পেলেন।

২৯৩০ ভোট পেয়ে গত ২০ জুলাই ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন বিজেপি’র প্রার্থী রামনাথ কোবিন্দ, যা মোট ভোটের ৬৫ শতাংশ। তার নিকট প্রতিদ্বন্দ্বী কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ প্রার্থী মীরা কুমার পান ১৮৪৪ ভোট।

কোবিন্দ পেশায় আইনজীবী। ১৯৭৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত তিনি দিল্লি হাইকোর্টে কেন্দ্রীয় সরকারের আইনজীবী ছিলেন। ১৯৮০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের স্ট্যান্ডিং কাউন্সিলের দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালের আগ পর্যন্ত তিনি দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে ১৬ বছর ওকালতি করেন।