আদালতে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করা পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এর ভাই শাহবাজ শরীফকেই ২০১৮ সালের নির্বাচনে দলের কা-ারি ভাবছে পাকিস্তানের ক্ষমতাসীন মুসলিম লীগ।তবে পাকিস্তানের ১৯ কোটি জনসংখ্যার অর্ধেকেরও বেশি যে রাজ্যে বসবাস করে সেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ৬৫ বছর বয়সী শাহবাজ দেশের শীর্ষ পদে বসতে চাইলে তাকে প্রথমে পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচনে বিজয়ী হতে হবে।তার আগে ক্ষমতাসীন দলকে নওয়াজের জায়গায় আরেকজনকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে হবে, শনিবার দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।২০০৮ সাল থেকে পাঞ্জাবের দায়িত্বে থাকা শাহবাজ বিভিন্ন স্থাপনা ও অবকাঠামো নির্মাণে মনোযোগ দিয়ে দক্ষ শাসকের খ্যাতি অর্জন করেছেন; সামরিক বাহিনীর সঙ্গে তার সম্পর্ক ভাইয়ের চেয়ে ভালো বলে জানিয়েছে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।সম্পদের তথ্য গোপন করায় শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে। বিচারকরা ৬৭ বছর বয়সী নওয়াজ এবং তার পরিবারের সদস্যদের অপরাধ তদন্তেরও নির্দেশ দেন।

এরপরই তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজের পক্ষ থেকে পদ ছেড়ে দেওয়ার ঘোষণা আসে; তার পদত্যাগ কয়েক বছর ধরে তুলনামূলক স্থিতিশীল থাকা পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ পাকিস্তানের রাজনীতিতে নতুন করে অস্থিরতা সৃষ্টি করতে পারে বলে ধারণা করা হচ্ছে।পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের শীর্ষ নেতা নওয়াজ শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন। তার ‘ক্ষমতাচ্যুতি’কে পাকিস্তানের গণতন্ত্রের জন্য উদ্বেগ হিসেবেও দেখা হচ্ছে।পিএমএল-এন নেতারাও নওয়াজকে অযোগ্য ঘোষণার পেছনে কোনো না কোনোভাবে দেশটির শক্তিশালী সামরিক বাহিনীর হাত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন।আমরা বেশ ভালো করেই জানি নওয়াজ শরীফ এবং মুসলিম লীগের অপরাধ কি। আমরা চেয়েছিলাম কি? আমরা চেয়েছিলাম পাকিস্তানে সাধারণের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠিত হোক,” নওয়াজের পদত্যাগের পর এক সংবাদ সম্মেলনে বলেন দেশটির রেলমন্ত্রী ও পিএমএল-এনের প্রভাবশালী নেতা খাজা সাদ রফিক।তবে বেশ কয়েকবার প্রশ্ন করার পরও রফিক সরাসরি সেনাবাহিনীর নাম উল্লেখ করেননি।নওয়াজের পদত্যাগ কিংবা তার বিরুদ্ধে হ্ওয়া দুর্নীতির অভিযোগ নিয়ে মন্তব্য করেনি সেনাবাহিনী। এর আগে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের অবস্থানের নেপথ্যে প্রভাব থাকার অভিযোগও অস্বীকার করেছিল তারা।আদালতের সিদ্ধান্ত নিয়ে নওয়াজ কিছু না বললেও তার দল পিএমএল-এন বিচার প্রক্রিয়া নিয়ে গুরুতর আপত্তি’র কথা জানিয়েছে।অন্যদিকে পাকিস্তানের সরকার বিরোধীরা সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।তারা (বিচারক) পাকিস্তানকে আশা দিয়েছেন। এটা সবাই উদযাপন করবে, শুক্রবার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন বিরোধীদল তেহরিক ই ইনসাফ পাকিস্তানের (পিটিআই) নেতা সাবেক ক্রিকেটার ইমরান খান।রোববার এ উপলক্ষ্যে বিজয় শোভাযাত্রারও আয়োজন করেছে ইমরানের দল।

ডন জানিয়েছে,শনিবার ক্ষমতাসীন দল পিএমএল-এন নেতারা নওয়াজের জায়গায় অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগে বৈঠকে মিলিত হবেন। নওয়াজের ছোটভাই শাহবাজ যতদিন পার্লামেন্টের সদস্য না হবেন নতুন প্রধানমন্ত্রী ততদিন দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে দলটি।শুক্রবার প্রধানমন্ত্রী ভবনের বৈঠকে এ সিদ্ধান্তই নেওয়া হয়েছে বলে শনিবার প্রকাশিত ডনের প্রতিবেদনে জানানো হয়েছে।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজের বিদায়ী মন্ত্রিসভার প্রতিরক্ষা মন্ত্রী আসিফ খাজা, পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল এবং পেট্রোলিয়াম মন্ত্রী শাহিদ আব্বাসিকে ভাবা হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।এদের মধ্যে যেই দায়িত্বে আসুক তাকে অন্তত ৪৫দিন দেশ চালাতে হবে; পাঞ্জাবের মুখ্যমন্ত্রীত্ব ছেড়ে পার্লামেন্টের সদস্য হতে শাহবাজের এই সময়টুকু লাগবেই।তবে অন্তবর্তী প্রধানমন্ত্রী ৪৫ দিন নাকি পরবর্তী নির্বাচন পর্যন্ত দায়িত্ব পালন করবেন দল এখনো সে বিষয়ে সিদ্ধান্ত নেয়নি বলে শুক্রবার বিকালে পাকিস্তানের জিও টিভিকে বলছেন রেলমন্ত্রী রফিক।নওয়াজের পদে যেই বসুক না কেন তাকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাজে সম্পর্ক, ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্নতা এবং ধারাবাহিকভাবে পাকিস্তানে হামলা চালিয়ে যাওয়া পাকিস্তানি তালেবান ও আইএসের মতো জঙ্গিগোষ্ঠীকে সামলাতে হবে।