হেফাজতে ইসলামের আমির ও হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী প্রায় দুই সপ্তাহ ভারতে চিকিৎসা শেষে শনিবার দেশে ফেরার কথা রয়েছে। হেফাজতে ইসলাম বাংলাদেশ হাটহাজারী শাখার সাধারণ সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়েজী জানান, বাংলাদেশ সময় বিকাল ৪টায় তার সফর সঙ্গীদের নিয়ে দিল্লি বিমান বন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়ার কথা রয়েছে।

তিনি আরও জানান, বিকাল ৫টার দিকে হেফাজত আমির ঢাকার শাহজালাল বিমান বন্দর হয়ে অপর একটি ফ্লাইটে সন্ধ্যা ৭টার দিকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হবেন। চট্টগ্রাম শাহ্ আমানত বিমান বন্দর থেকে তিনি সড়ক পথ হয়ে প্রতিষ্ঠান দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রসায় (হাটহাজারী বড় মাদ্রাসা) ফিরবেন।

প্রসঙ্গত, উন্নত চিকিৎসা নিতে হেফাজত আমির গত ২২ জুলাই সকাল ১০ টায় ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে এক ফ্লাইটে তিনি দিল্লির পথে রওনা হয়েছিলেন। ৯৬ বছর বয়সী আল্লামা শফী আল্লামা শাহ আহমদ শফী বিগত দুই মাসেরও বেশি সময় ধরে অসুস্থ ছিলেন। তিনি বার্ধক্যজনিত রোগ ছাড়াও শরীরের নানা জটিলতায় ভুগছেন।

শারীরিক দুর্বলতা ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে গত ১৮ মে থেকে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। প্রায় ১৫ দিন সেখানে চিকিৎসার পর পরিস্থিতির উন্নতি না হওয়ায় গত ৬ জুন এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে আনা হয়েছিল ঢাকার আজগর আলী হাসপাতালে। সেখানে চিকিৎসা শেষে গত ১০ জুলাই ফের চট্টগ্রাম ফিরেছিলেন তিনি। ঢাকার ওই হাসপাতালে চিকিৎসা নিয়ে চট্টগ্রামে ফেরার ১২ দিন পর শনিবার দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছিল।

হেফাজত আমিরের সর্বশেষ শারীরিক অবস্থা সর্ম্পকে তিনি জানান, দিল্লিতে অ্যাপোলো হাসপাতালে তিনি চিকিৎসা নিয়েছেন। বর্তমানে হুজুরের শারীরিক অবস্থা পূর্বের তুলনায় অনেকটা ভালো। তিনি রীতিমত খাবা-দাওয়া ও কথাবার্তা বলছেন। হাসপাতাল কর্তৃপক্ষ গত ২৯ জুলাই ছাড়পত্র দিলেও গত ৭ দিন তিনি ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রসায় ছিলেন।