ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতকের ৭০৮৩ আসনে ভর্তির আবেদন নেওয়া শুরু হয়েছে। সোমবার দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের যেকোনো শাখায় ব্যাংক অনলাইনের সার্ভিসচার্জসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা জমা দিতে হবে।

অনলাইনে ভর্তির আবেদনপত্র পূরণ করা যাবে ২৯ অগাস্ট রাত ১০টা পর্যন্ত । আর পরীক্ষার ফি পরদিন পর্যন্ত জমা দেওয়া যাবে। ৩০ অগাস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ‘গ’ ও ‘চ’ ইউনিটের এবং ১২ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ‘ক’, ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।গতবারের চেয়ে এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তিযোগ্য আসন ২৮৩টি বাড়ছে বলে জানান উপাচার্য।তিনি বলেন, প্রতিবারই ভর্তির আবেদন প্রক্রিয়া চলার সময়ে কিছু আসন বাড়ানো হয়। এই শিক্ষাবর্ষে জাপানিজ স্টাডিজ ও প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে। সব মিলে আসন সংখ্যা বেড়েছে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে ১৭৬৫, ‘খ’ ইউনিটে ২৩৬৩, ‘গ’ ইউনিটে ১২৫০, ‘ঘ’ ইউনিটে ১৫৭০ এবং ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৬৮০০টি আসনে ছাত্রছাত্রী ভর্তি করা হয়।বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। কোনো ধরনের অসদুপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।ভর্তির বিস্তারিত তথ্য http://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।