ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের ফলে আওয়ামী লীগের সরকারে থাকার যে বৈধতা নেই, তা স্পষ্ট হয়ে গেছে। এ কথা বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার বেলা সাড়ে ১১টায় ঠাকুরগাঁওয়ে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তিনি বলেন, এই রায়ের পর্যবেক্ষণের মধ্যে ধ্র“বতারার মতো কিছু সত্য বেরিয়ে এসেছে। তাদের যে একদলীয় চিন্তা ভাবনা ও মানসিকতা এটাকে তারা প্রতিষ্ঠিত করবার জন্য এখন চিৎকার শুরু করেছে। ধ্র“ব সত্য তারা মেনে নিতে পারছে না।

প্রধান বিচারপতির বাড়িতে ওবায়দুল কাদের নৈশভোজ করায় বিস্ময় প্রকাশ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গণমাধ্যমের বরাত দিয়ে তিনি বলেন, ‘আমরা উদ্বিগ্ন ও শঙ্কিত। এতে আমরা (বিএনপি) বিস্মিত হয়েছি। এরাই (আওয়ামী লীগ) প্রধান বিচারপতির উদ্দেশে সন্ত্রাস ও সংঘাতের ভাষায় কথা বলেছেন। ষোড়শ সংশোধনীর রায় পরিবর্তনের জন্য বিচারপতি ও বিচার বিভাগের ওপর আওয়ামী লীগ চাপ সৃষ্টি করছে বলে অভিযোগ করে মির্জা ফখরুলি বলেন, ‘বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ না করে রাজপথে আসুন। বিএনপিকে রাজনৈতিকভাবে মোকাবিলা করুন।
ষোড়শ সংশোধনী বাতিল নিয়ে আওয়ামী লীগ নেতাদের সমালোচনা করে তিনি বলেন, ‘সরকার ও আওয়ামী লীগের নেতারা প্রধান বিচারপতি এবং বিচার বিভাগ সম্পর্কে যেভাবে কথা বলছেন সেটা কোনও রাজনৈতিক ভাষা নয়। এ ভাষা হচ্ছে সন্ত্রাস ও সহিংসতার। অবশ্য এই ভাষায় কথা বলা তাদের চরিত্রও বটে।দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, গণতন্ত্রকে ধ্বংস করতে সরকার নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। এ থেকে সবাইকে সতর্ক থাকতে হবে।ঠাকুরগাঁও পৌর এলাকার শিল্পকলা একাডেমি, মুন্সিপাড়া, রিভারভিউ উচ্চ বিদ্যালয়, সিএম আইয়ুব বালিকা উচ্চ বিদ্যালয়, শান্তিনগর ও বাদুপাড়াসহ বেশ কিছু আশ্রয়কেন্দ্রে বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ত্রাণ বিতরণ করেন।