জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী শ্রদ্ধাঞ্জলি। মাসব্যাপী অনুষ্ঠানের ধারাবাহিকতায় আগামী ১৫ ও ১৬ আগস্ট ২০১৭ প্রতিদিন সন্ধ্যা ৬.৩০টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক দুইদিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৫ আগস্ট প্রভাতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ সকল কর্মচারী এবং সন্ধ্যায় আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে সমবেত সঙ্গীত:ধন্য মুজিব ধন্য ও যতদিন রবে পদ্মা মেঘনা গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সঙ্গীত দল। সমবেতনৃত্য: তুমি বিনেরে মুজিব গানের কথয় বেনজির সালাম সুমির পরিচালনা, বিচার চাই বিচার চাই গানের কথায় বেলায়েত হোসেন এর পরিচালনা, অনেক রক্ত দিয়েছি আমরা গানের কথায় ওয়ার্দা রিহাব এর পরিচালনা, মুজিব আছে বাংলার ঘরে ঘরে গানের কথায় আনিসুল ইসলাম হিরু এর পরিচালনা এবং বাংলার হিন্দু বাংলার বৌদ্ধ গানের কথায় অনিক বোস এর পরিচালনায় সমবেত নৃত্য। একক সংগীত: যদি রাত পোহালে শোনা যেত গানের কথায় শিল্পী মলয় কুমার গাঙ্গুলী, দু:খিনী বাংলা জননী বাংলা গানের কথায় শিল্পী ইয়াসমিন আলী, ও দরদী নাইয়ারে তুমি কি টুঙ্গীপাড়া যাও গানের কথায় মনোরঞ্জন ঘোষাল, আমরা কেমনে ভুলব বঙ্গবন্ধুকে গানের কথায় নমিতা ঘোষ, এছাড়াও একক সঙগীত পরিবেশন করবে শিল্পী কিরণ চন্দ্র রায়, সুবীর নন্দী ও সাজেদ আকবর। আবৃত্তি: রববন্দীর রোজ নামচা শিল্পী এস এম মোহসীন এবং কবি নির্মলেন্দু গুণের সেই রাত্রীর কল্পকাহিনী ও কবি সুজন বড়–য়ার আমাদের জন্য তিনি আবৃত্তি করবেন শিল্পী ডালিয়া আহমেদ। বিভিন্ন নাট্যদলের নাটকের কোরিওগ্রাফী পরিবেশনা: সে দিন আকাশে শ্রাবনের মেঘ ছিল, ছিল না চাঁদ গানের কথায় প্রাচ্যনাট, বঙ্গবন্ধু শেখ মুজিবকে বীর কান্ডারী করে গানের কথায় পদাতিক নাট্য সংসদ (টিএসসি), বঙ্গবন্ধু জাতির জনক এ জাতির বহাবীর গানের কথায় ঢাকা থিয়েটার, মুজিব তুমি বিজয়ের গান এবং তুমি বলেছিলে গানের কথায় থিয়েটার আর্ট ইউনিট এবং সবশেষে মুজিব মানে আর কিছু না গানের কথায় অবয়ব নাট্যদল। অন্ষ্ঠুানটি উপস্থাপনায় থাকবেন আবৃত্তি শিল্পী মাশকুর-এ সাত্তার কল্লোল।

১৬ আগস্ট আলোচনা শেষে সমবেত নৃত্য: সাড়ে সাতকোটি মানুষের আর একটি নাম গানের কথায় নৃত্য পরিচালনায় ¯œাহা শাহরীন, দু:খিনী বাংলা জননী বাংলা গানের কথায় নৃত্য পরিচালনায় দীপা খন্দকার, যতদিন রবে পদ্মামেঘনা গানের কথায় নৃত্য পরিচালনায় কবিরুল ইসলাম রতন, শোন একটি মুজিবরের থেকে গানের কথায় নৃত্য পরিচালনায় এম আর ওয়াসেক এবং মুজিব মানে আর কিছু না গানের কথায় ও পরিচালনায় একক নৃত্য পরিবেশন করবে র‌্যাসেল এগনেস প্যারিস প্রিয়াংকা। একক সংগীত: সত্য কখনো হারায় না গানের কথায় শিল্পী শিবু রায়, একজন বঙ্গবন্ধু একটা বিশাল বুক গানের কথায় কমলিকা চক্রবর্তী, ও বন্ধুরে ডাকে বাংলাদেশ রে গানের কথায় রীনা আমিন, ১৫ই আগস্টে প্রাণ কান্দেরে গানের কথায় আলম দেওয়ান, বাংলা মায়ের কোল আলো করা গানের কথায় সালমা চৌধুরী, বঙ্গবন্ধুর লাগিয়া কাঁদি আজও গানের কথায় আশরাফ উদাস, বঙ্গবন্ধুর স্মরণে জনগনের প্রাণে বউল আব্দুর রহিম নুর মিয়া, পনেরই আগস্ট আজি মাগো গানের কথায় বাউল আব্দুর রাশিক, আবৃত্তি পরিবেশন করবে কবি নির্মলেন্দু গুণ, শিমুল মোস্তফা এবং কবি শামসুর রাহমানের যার মাথায় ইতিহাসের জ্যোতির বলয় শিল্পী ঝর্ণা সরকার। বিভিন্ন নাট্যদলের কোরিওগ্রাফী পরিবেশন করবে শেখ মুজিব তুমি বাংলা কবিতার শিরোনাম গানের কথায় প্রাঙ্গণেমোর, মুজিব তুমি বিজয়ের গান’ গানের কথায় ভীষন থিয়েটার, স্বাধীনতা শব্দটি কি করে আমাদের হলো গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতœনাটক মহাস্থান এর শিল্পীবৃন্দ, জাতির জনক মিশে আছে অরুণ রবির রাগে গানের কথায় বাতিঘর, তুমি বলেছিলে, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম গানের কথায় তীরন্দাজ নাট্যদল। অনুষ্ঠানটি উপস্থাপনায় থাকবেন আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী