মাত্র এক সপ্তাহ হয়নি, টেস্ট অলরাউন্ডারের শীর্ষ আসনটা হারিয়েছিলেন সাকিব আল হাসান। তাঁকে টপকে শীর্ষে উঠে যান ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। অল্প কিছুদিনের ব্যবধানে আবার তাঁকে হটিয়ে সেরার আসনটি দখল করে নিয়েছেন এই বাংলাদেশি অলরাউন্ডার। আজ মঙ্গলবার আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন টেস্ট র‌্যাংকিং প্রকাশ করে, যেখানে সাকিব হয়েছেন সেরা অলরাউন্ডার। গত ৮ আগস্ট সাকিবকে টপকে গিয়েছিলেন জাদেজা। অবশ্য ভারতের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট খেলতে পারেননি বলে আবার পিছিয়ে পড়েন এই ভারতীয় অলরাউন্ডার।

সাকিব ৪৩১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন। জাদেজার আট পয়েন্ট হারিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন। এ ছাড়া ওয়ানডে এবং টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন সাকিব। তাই আবার তিন বিভাগেই সেরা হয়েছেন এই বাঁহাতি।

অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে ব্যাটে বলে অসাধারণ নৈপুণ্য দেখিয়েছিলেন জাদেজা। কিন্তু আচরণবিধি ভঙ্গের কারণে পরের ম্যাচটি নিষিদ্ধ হন তিনি। আইসিসির আচরণবিধির ২.২.৮ ধারা লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছিল জাদেজার বিরুদ্ধে। সে কারণেই নিষিদ্ধ করা হয়েছে তাঁকে। এক ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি ৬ ডিমেরিট পয়েন্টও পেয়েছিলেন তিনি। আগামী দুই বছরের মধ্যে তিনি যদি ৮ বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পান, তাহলে দুটি টেস্ট ম্যাচ, চারটি ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ নিষিদ্ধ হতে পারেন তিনি।