সাফল্য যাকে আষ্টে-পৃষ্ঠে আবদ্ধ করে রাখে তেমনি একটি নাম বিল গেটস। অধ্যাবসায় এবং তপস্যা মানুষকে কি এনে দিতে পারে তা বিল গেটস শিখিয়েছেন আজকের তরুন প্রজন্মকে। যার দরুন আজকের শ্রেষ্ঠ ধনীর তকমাটা নিজের নামের সাথে মোটামুটি পাকাপোক্তভাবেই লাগিয়ে নিয়েছিলেন তিনি। মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস এবার একবিংশ শতাব্দীর এ–যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের ঘোষণা দিলেন। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন তিনি। এর আর্থিক মূল্য প্রায় ৪৬০ কোটি ডলার। তবে কোন প্রতিষ্ঠানকে এত বিপুল অর্থ দান করা হলো, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, গত ৬ জুন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ৬ কোটি ৪০ লাখ শেয়ার দান করেছেন বিল গেটস। এর বাজারমূল্য ৪৬০ কোটি ডলার। কোন প্রতিষ্ঠানকে এটা দান করা হয়েছে সেটি স্পষ্ট করা না হলেও এখন পর্যন্ত বিল গেটসের বেশির ভাগ দানই গেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তহবিলে।

২০০০ সালের পর এই প্রথম এত বিশাল অঙ্কের অর্থ দান করলেন ৬১ বছর বয়সী বিল গেটস। অবশ্য এর চেয়েও বেশি অর্থ দানের নজির আছে তার। ১৯৯৯ সালে ১ হাজার ৬০০ কোটি ডলার মূল্যের শেয়ার দান করেছিলেন বিল। এর এক বছর পরই আসে ৫১০ কোটি ডলার দানের ঘোষণা। তবে সাম্প্রতিক দানের বিষয়ে মাইক্রোসফট ও বিল গেটস কারও পক্ষ থেকেই কোনো মন্তব্য করা হয়নি। ১৯৯৪ সাল থেকে দাতব্য কাজে জড়িত আছেন বিল ও তার স্ত্রী মেলিন্ডা গেটস। ওয়ারেন বাফেট, বিল গেটসসহ মোট ১৬৮ জন ধনী ব্যক্তি তাদের সম্পদের অধিকাংশ দাতব্য কাজে দান করার ঘোষণা দিয়েছেন।