নব্য জেএমবি তামিম গ্রুপের বদরী শাখার আইটি প্রধান রাকিবুল ইসলাম রাকিবকে (২২) আবারও গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে কিছু জিহাদি বইও উদ্ধার করা হয়েছে। বুধবার ভোরে লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত রাকিব ওই গ্রামের কোরবান আলীর ছেলে ও হাতীবান্ধা ভবানীপুর সিনিয়র মাদ্রাসার ফাজিল বিভাগের ছাত্র। তিনি দিনাজপুরের কান্তিজির মন্দিরে বোমা হামলায় জড়িত বলে জানিয়েছে পুলিশ।

লালমনিরহাট পুলিশ সুপার (এসপি) এসএম রশিদুল হক বুধবার দুপুরে নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, গ্রেফতারকৃত রাকিব নব্য জেএমবির তামীম গ্রুপের বদরী শাখার আইটি প্রধান। সে ১৩টি ফেসবুক আইডির মাধ্যমে নাশকতা সৃষ্টি ও সাধারণ মানুষকে জিহাদে উদ্বুদ্ধ করে আসছিল।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জেএমবি সদস্য রাকিবকে গ্রেফতার করে প্রথমে থানায় আনা হয়। পরে জিজ্ঞাসাবাদের জন্য তাকে লালমনিরহাট পুলিশ সুপারের কার্যালয়ে নিয়ে আসা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাকিব পুলিশকে জানায় যে, সে ২০০৯ সালে ইসলামী ছাত্র শিবিরে যোগদান করে। ২০১৪ সালে জেএমবির তামিম-সরোয়ার গ্রুপের দাওয়াত শাখায় আইটি বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আইটি বিষয়ে সম্পাদকের দায়িত্ব নেয়। তার নামে ৩১৩ বদরে সৈনিক, নাঙ্গা তরবারি, খেলাফত সৈনিক, ফিদাহী হামলাসহ ১৩টি ফেসবুক আইডি রয়েছে। এসব আইডি ব্যবহার করে রাকিব সরকারকে উৎখাত করে ইসলামী শাসন ব্যবস্থা কায়েমের আহ্বান জানাত। তার কাছ থেকে ২২টি জিহাদি বই ও প্রশিক্ষণের অন্যান্য সরঞ্জামাদী উদ্ধার করা হয়। সে অস্ত্র প্রশিক্ষণও নিয়েছে বলে জানায় পুলিশ।

এ ব্যাপারে হাতিবান্ধা থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে। মামলা নং ৩৪, তারিখ-২৯-৮-২০১৭ইং। পরে বুধবার বিকালে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।