পাবনার হিমাইতপুর আশ্রমে তিনদিনব্যাপী শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩০ তম আবির্ভাব-তিথি ও ভাগীরথী পদ্মায় পুণ্য¯œান উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাতে প্রধান অতিথি হিসেবে এই মহোৎসবের উদ্বোধন করেন পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস। ড. রবীন্দ্রনাথ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ হিন্দু মহাজোটের সেক্রেটারী গোবিন্দ চন্দ্র প্রামানিক ও সহপতি ঋত্ত্বিক পঙ্কজ কুমার মৃধা।

মহোৎসবের আহবায়ক ড. নরেশ চন্দ্র মধুর পরিচালনায় সমকালীন ভাবনা ও ঠাকুর অনুকূলচন্দ্র শীর্ষক আলোচনা সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য দেন মৃণাল কান্তি মল্লিক ও দোলন কুমার দে। তিনদিন ব্যাপী মহোৎসবের উদ্বোধনী দিনে স্বাগত বক্তব্য দেন শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্র সৎসঙ্গ আশ্রমের ভারপ্রাপ্ত সম্পাদক শ্রীযুগল কিশোর ঘোষ।

উদ্বোধনী দিনের আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্বে যে সংঘাতপূর্ণ সময় চলছে। এতে থেকে পরিত্রাণ পেতে হলে ঠাকুরের কর্মময় জীবন তথা তার দার্শনিক চিন্তাভাবনাকে অনুসরণ করতে হবে। ভাতৃত্ব বন্ধন অটুট রাখতে সমসাময়িক চিন্তাভাবনায় দেশময় তথা মানুষে মানুষে সম্পর্ক গাঢ় থেকে আরও মজবুত করতে হলে ঠাকুরের দর্শণ অনুসরণ করে এগিয়ে যেতে হবে। ঠাকুরের আবির্ভাব মহোৎসবে বসেছে মেলার পসড়া। স্থান করে নিয়েছে নানা ধরণের স্টল ও নাগরদোলা। দেশ বিদেশ থেকে প্রচুর ভক্ত, অনুসারী ও দর্শণার্থীদের আগমন হয়েছে। যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা বা নাশকতা রোধে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ প্রশাসন। উল্লেখ্য, মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার এই মহোৎসব চলবে।