মিয়ানমারে সেনা অভিযানের মুখে প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে আসা উদ্বাস্তু রোহিঙ্গাদের মানবিক সহায়তার লক্ষ্যে ৮ সদস্যবিশিষ্ট একটি উচ্চ পর্যায়ের টিম গঠন করেছে বিএনপি।দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে আহ্বায়ক এবং সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীকে সমন্বয়কারী করে এই টিম গঠন করা হয়েছে।টিমে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন ও শামসুজ্জামান দুদুকে সদস্য করা হয়েছে।

টিমের সদস্যরা আগামী মঙ্গলবার সরেজমিনে কক্সবাজারের উদ্বাস্তু এলাকা পরিদর্শন এবং আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে বিএনপির পক্ষ থেকে সাধ্যমতো ওষুধ ও খাবার বিতরণ করবেন। রোববার বিকেলে রাজধানীর সেগুনবাগিচার কচি-কাঁচা মিলনায়তনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের এক আলোচনা সভায় রুহুল কবির রিজভী এই তথ্য জানান।বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দশম কারামুক্তি দিবস উপলক্ষে এই সভা হয়।মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন-নিপীড়নের মুখে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সে দেশে চাল আনতে যাওয়ার ঘটনার তীব্র নিন্দা জানান বিএনপি নেতা রিজভী।তিনি বলেন, এমন পরিস্থিতিতে বর্তমান সরকার মুনাফেকের মতো খাদ্যমন্ত্রীকে সেই মিয়ানমারের কাছে চাল আনতে পাঠানোর মধ্য দিয়ে একটা ম্যাসেজ দিয়ে দিলো। সেটি হলো- তোমরা (মিয়ানমার) রোহিঙ্গাদের ওপর যত পার অত্যাচার-নির্যাতন কর, তাদের হত্যা কর, অঙ্গচ্ছেদ করো- কোনো বিষয় না, আমরা তোমাদের সঙ্গে আছি।

এর মধ্য দিয়ে বাংলাদেশের মর্যাদা-ভাবমূর্তি, অহংকারকে পদদলিত করা হয়েছে। ক্ষমতাসীনদের সমালোচনা করে তিনি বলেন, মিয়ানমার সীমান্তে প্রতিনিয়ত রক্তগঙ্গা বইয়ে গেলেও এই ব্যাপারে আমাদের সরকারের প্রতিবাদ তো নেই-ই, এমনকি জোরালো কোনো কূটনৈতিক তৎপরতাও নেই।এটা প্রতিহত করার জন্য সরকারের কোনো অঙ্গীকার, তৎপরতা ও কর্মকান্ড কিছুই আমরা দেখছি না।রুহুল কবির রিজভী বলেন, শেখ হাসিনা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার নেতৃত্বকে ভয় পায়। সেজন্য এই সরকার তারেক রহমানকে টার্গেট করেছে।তারেক রহমানের বিরুদ্ধে তারা নানাভাবে, নানা কায়দায় নীল-নকশা এঁটে যাচ্ছে। কিন্তু এতে কোনো লাভ হবে না।কারণ, দেশবাসী তারেক রহমান তথা জিয়া পরিবারের সঙ্গে রয়েছে। সংগঠনের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েলের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন-বিএনপির কেন্দ্রীয় নেতা কামরুজ্জামান রতন, মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলী, সিনিয়র যুগ্ম-সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ প্রমুখ।