শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে রাজধানীর সবগুলো পূজামন্ডপে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে কাউকে ছাড় দেওয়া হবে না। সোমবার দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করতে গিয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া একথা বলেন। এসময় ডিএমপি’র যুগ্ম কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায়, উপ-পুলিশ কমিশনার (ডিসি) মিডিয়া মো. মাসুদুর রহমানসহ উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এখন পর্যন্ত কোনও হুমকি নেই। তবে নাশকতার বিষয়টি মাথায় রেখেই সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ঢাকেশ্বরী, বনানী, রামকৃষ্ণ মিশন ও রমনাসহ রাজধানীর ২৩১টি পূজাম-পকে তিন ভাগে ভাগ করে নিরাপত্তা জোরদার করা হয়েছে।’ নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে পূজাম-পগুলো সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। এছাড়া, ম-প এলাকায় সব ধরনের ব্যাগ, ধাতব বস্তু, ছুরি ইত্যাদি নিষিদ্ধ করা হয়েছে বলেও জানান আছাদুজ্জামান মিয়া।

বিসর্জনের দিন বিকাল ৩টায় বের হয়ে সময়মতো বিসর্জনের অনুরোধ জানান তিনি। ডিএমপি কমিশনার বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। তারা উৎসব পালন করবেন। আমাদের দায়িত্ব হচ্ছে নিরাপত্তা দেওয়া। আমরা সেটা দেবো।ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীর ২৩১টি পূজামন্ডপ পুলিশের কড়া নজরদারীতে রয়েছে। তিনি বলেন, নগরীর সবক’টি পূজামন্ডপ ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। প্রত্যেকটি পূজা মন্ডপে আর্চওয়ের মাধ্যমে সবাইকে প্রবেশ করতে হবে।ডিএমপি কমিশনার বলেন, গত বছরের তুলনায় রাজধানীতে এবার সাতটি পূজামন্ডপ বেড়েছে। ‘ক’ শ্রেণীতে চারটি ও ‘খ’ শ্রেণীতে পাঁচটিসহ মোট চার শ্রেণীতে ২৩১টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।তিনি বলেন, ‘ক’ শ্রেণীর মন্ডপগুলো হচ্ছে- ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন মন্দির, ধানমন্ডি পূজামন্ডপ ও গুলশানের সার্বজনীনন পূজামন্ডপ।সুনির্দিষ্ট কোন হুমকি নেই উল্লেখ করে আছাদুজ্জামান মিয়া বলেন, দুর্গাপূজা নিরাপদে উদযাপনের জন্য আমরা সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিএবং গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়েছে।তিনি বলেন, পূজার সময় চুরি, ছিনতাই, মলমপার্টি ও ইভটিজারদের দৌরাত্ম কমাতে ১৫দিন আগে থেকে বিশেষ অভিযান শুরু করা হয়েছে এবং এই অভিযান অব্যাহত থাকবে।তিনি আরও বলেন, অন্য ধর্মাবলম্বীদের যেনো কোনো সমস্যা না হয়, সেদিকে খেয়াল রাখতে পূজা উদযাপন কর্তৃপক্ষকে বলা হয়েছে।মঙ্গলবার শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা, ৩০ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে তা শেষ হবে।