আজ সেপ্টেম্বর ২০১৭,শনিবাররোহিঙ্গাদের ওপরগণহত্যাবন্ধএবংতাদেরনিজভ’মিমিয়ানমারেনাগরিকঅধিকারপ্রতিষ্ঠায়কার্যকর পদক্ষেপের দাবিতেপল্লবী থানাশাখাগণসংহতি আন্দোলনেরআয়োজনে গণস্বাক্ষরকর্মসূচিরউদ্বোধনকরেনপ্রধানসমন্বয়ক জোনায়েদ সাকি।

উদ্বোধনের পর অনুষ্ঠিতসমাবেশে জেনায়েদ সাকিবলেন,ইতিমেধ্যে জাতিসংঘেরপক্ষ থেকে রোহিঙ্গাদের উপরমিয়ানমারসরকারেরআগ্রাসনকেজাতিগতনিধনের টেক্সটবুকউদাহরণহিসেবেচিত্রিতকরাহয়েছে। কিন্তু জাতিসংঘেরসকলনিয়ম ও সংজ্ঞানুযায়ীএটিগণহত্যা। জাতিসংঘেরগণহত্যাবন্ধেরসকলবিধিঅনুযায়ী রোহিঙ্গা গণহত্যাবন্ধে দ্রুত উদ্যোগেরআহ্বানজানান নেতৃবৃন্দ। একইসাথে মিয়ানমারেরসামরিকজান্তা ও অং সানসুকিকেইন্টারন্যাশনাল কোর্ট অবজাস্টিসে গণহত্যার দায়েবিচারেরমুখোমুখিকরার দাবিজানান।

নেতৃবৃন্দ দাবিজানান, সকল রোহিঙ্গা শরণার্থীদেরনিঃশর্ত আশ্রয়দিতেহবেএবং রেজিস্ট্রেশন করেতাদের বেঁচে থাকার মৌলিকঅধিকারখাদ্য, স্যানিটেশন, চিকিৎসা ও বাসস্থাননিশ্চিতকরতেহবে। অন্যথায় এই রোহিঙ্গারা নানাধরনেরঅপরাধী চক্রের শিকারে ও অপরাধকর্মকা-েব্যবহৃতহবে। অন্যদিকে আশঙ্কা থাকেসুযোগসন্ধানীধর্মীয়উগ্রবাদী গোষ্ঠীসাম্প্রদায়িকবিষবাষ্পছড়িয়ে দেশের ভেতরসাম্প্রদায়িক অস্থিতিশীলতা তৈরির চেষ্টাকরবেএবং রোহিঙ্গাদের ব্যবহারের চেষ্টাকরবে। ইতিমধ্যে বিভিন্ন স্থানে বৌদ্ধ ধর্মাবলম্বীদেরউপরআক্রমণএবংসামাজিক যোগাযোগমাধ্যম ও প্রচারমাধ্যমে সাম্প্রদায়িক উস্কানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিজানানোহয়সমাবেশ থেকে।

পল্লবী থানাশাখাগণসংহতি আন্দোলনেরসদস্য আব্দুল্লাহআল-মুঈজেরসন্চালনায়আহ্বায়কমাহবুবইরানেরসভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয়সম্পাদকমন্ডলীরসদস্য মনিরউদ্দিনপাপ্পু, শ্রমিক নেতাআইনুলহক ও প্রদীপরায়।