বছরের ষষ্ঠ শিরোপা জয়ের পথে উইম্বলডন চ্যাম্পিয়ন রজার ফেদেরার হারালেন র‌্যাঙ্কিং-এর এক নম্বরে থাকা রাফায়েল নাদালকে। শাংহাই মাস্টার্সের ফইনালে নাদালকে ফেদেরার হারিয়েছেন ৬-৪, ৬-৩ এর সরাসরি সেটে। নিজের চিরপ্রতিদ্বন্দ্বী নাদালকে হারাতে রোববার ফেদেরার সময় নেন ৭২ মিনিট। সুইস এই কিংবদন্তী চলতি বছরে এই নিয়ে চারবারের মতো হারালে স্পেনের ক্লে-কোর্টের রাজাকে।

কোনো টুর্নামেন্টের ফাইনালে এই নিয়ে ২৪ বারের মতো মুখোমুখি হলেন টেনিসের দুই মহারথী। বৃষ্টির কারণে উন্মুক্ত কোর্টের ছাদ মাঝপথেই বন্ধ হয়ে গেলেও তা শেষপর্যন্ত ফেদেরারকে সহায়তাই করেছে নাদালের বিপক্ষে জিততে। এর আগে শনিবারের সেমি-ফাইনালে আর্জেন্টিনার হুয়ান মার্তিন দেল পেত্রোর বিরুদ্ধে ৩-৬, ৬-৩, ৬-৩ সেটের কষ্টকর এক জয় পান ১৯ বারের গ্র্যান্ডস্লাম জয়ী ফেদেরার।

চলতি বছরের ইউএস ও চায়না ওপেন জয়ী নাদাল প্রথম ব্রেক পয়েন্টে এগিয়ে গেলেও ফেদেরার দ্রুতই সমতা ফেরান। পরে ১০ টি এইসের মাধ্যমে জিতে নেন নিজের টানা দ্বিতীয় শাংহাই মাস্টার্স শিরোপা। এর মাধ্যমে পয়েন্টে এগিয়ে যাওয়া ফেদেরারের কাছে যেকোনো সময় র‌্যঙ্কিনের শীর্ষস্থান খোয়ানোর শঙ্কায় রইলেন নাদাল। তবে ফেদেরার বলছেন, র‌্যাঙ্কিং নয়, তার ধ্যানজ্ঞান এখন পরের মাসে লন্ডনে বসতে যাওয়া এটিপি ফাইনাল ঘিরেই।

ম্যাচ শেষে প্রতিক্রিয়ায় ফেদেরার বলেন, ‘আমি এখন বাড়ি যাব এবং সেখানে গিয়ে ভাববো লন্ডনে যাওয়ার আগে কোথায় খেলবো আমি; প্যারিসে না বাসেলে। আপাতত লন্ডনই আমার মূল লক্ষ্য।’ র‌্যাঙ্কিং-এর বিষয়েও নিজের ভাবনা তুলে ধরেন তিনি, ‘বিশ্বের এক নম্বর মনে হয় হতে পারবো না এখনই। তবে এভাবে খেলে গেলে নিশ্চিতভাবেই শীর্ষস্থানের কাছাকাছি পৌঁছাতে পারি, কে জানে!’