গাজীপুরের কালিয়াকৈরে বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকরা বুধবার কর্মবিরতি, বিক্ষোভ, অবস্থান ধর্মঘট ও সড়ক অবরোধ করেছে। এসময় তারা কারখানায় হামলা চালিয়ে ভাংচুরও করেছে। বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের কয়েকদফা সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ার সেল ও সর্টগানের গুলি ছুঁড়েছে। এঘটনায় স্থানীয় পুলিশের চার সদস্যসহ অন্ততঃ ১৬ জন আহত হয়েছে। শ্রমিক অসন্তোষের মুখে কর্তৃপক্ষ এদিন কারখানা ছুটি ঘোষণা করেছে।

আন্দোলনরত শ্রমিক, এলাকাবাসি ও পুলিশ জানায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাড়ইপাড়া এলাকার হ্যাসং বিপি লিমিটেড নামের কারখানার শ্রমিকরা গত কয়েকদিন ধরে তাদের পাওনা তিন মাসের বকেয়া বেতনসহ পাওনা ভাতাদি পরিশোধের জন্য কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়ে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ একাধিকবার তারিখ নির্ধারণ করে শ্রমিকদের পাওনাদি পরিশোধের ঘোষণা দিলেও তা পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। এ কারখানায় প্রায় দু’হাজার শ্রমিক রয়েছে। সর্বশেষ বুধবার শ্রমিকদের পাওনাদি পরিশোধের কথা ছিল। কিন্তু এদিনও তা পরিশোধ না করায় শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠে। এক পর্যায়ে সকাল হতে শ্রমিকরা বকেয়া বেতনসহ তাদের পাওনাদি পরিশোধের দাবীতে বিক্ষোভ, কর্মবিরতি ও কারখানার সামনে অবস্থান ধর্মঘট শুরু করে। এতেও কর্তৃপক্ষের সাড়া না পেয়ে উত্তেজিত শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে বিভিন্ন মালামাল ভাংচুর করে। পরে সকাল সাড়ে ১০টার দিকে তারা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেয়। এসময় তারা বিক্ষোভ করে ও টায়ার জ্বালিয়ে ওই মহাসড়ক অবরোধ করে করে। বেলা ১১টা পর্যন্ত প্রায় আধা ঘন্টা অবরোধের কারণে ওই মহাসড়কের উভয়দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে আন্দোলনরত শ্রমিকদের বাধা দিলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে। এতে শিল্প পুলিশের ইন্সপেক্টর মোঃ শহীদুল্লাহ এবং কনস্টেবল আসাদ, মোসলেম ও রাস্তান আহত হয়। এসময় পুলিশ লাঠিচার্জ করলে শ্রমিক ও পুলিশের মাঝে সংঘর্ষ এবং ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে পুলিশ ফাঁকা ৮ রাউন্ড সর্টগানের গুলি ও ১১ রাউন্ড টিয়ার সেল ছুঁড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দুপুরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে অন্ততঃ ১২ শ্রমিক আহত হয়েছে। শ্রমিক অসন্তোষের মুখে কর্তৃপক্ষ এদিন কারখানা ছুটি ঘোষণা করেছে।

শিল্প-পুলিশ গাজীপুর-২এর ইন্সপেক্টর মোহাম্মদ শহীদুল্লাহ জানান, গত মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবীতে শ্রমিকরা এ ঘটনা ঘটিয়েছে। পুলিশ ফাঁকা ৮ রাউন্ড সর্টগানের গুলি ও ১১ রাউন্ড টিয়ার সেল ছুঁড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দুপুরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং মহাসড়কের উপর থেকে আন্দোলনরত শ্রমিকদের সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে পুলিশের চার সদস্য আহত হয়েছে। শ্রমিক অসন্তোষের মুখে কর্তৃপক্ষ এদিন কারখানা ছুটি ঘোষণা করেছে।