চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এক ছাত্রলীগ নেতাসহ দুজনকে আটক করা হয়েছে। তাঁরা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আগের কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইশতিয়াক আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের ইংরেজি তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. নাজমুল।

গতকাল বৃহস্পতিবার রাতে ও তার আগের দিন বুধবার নগরী থেকে দুজনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল কালাম।  ওসি আজ শুক্রবার সকালে জানান, এ সময় তাঁদের কাছ থেকে মাস্টার কার্ডের আদলের বিশেষ ডিভাইস উদ্ধার করা হয়েছে। পুলিশ দাবি করেছে, গ্রেপ্তারকৃতরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কিছু পরীক্ষার্থীকে জনপ্রতি তিন লাখ টাকার চুক্তিতে উত্তর সরবরাহের প্রস্তুতি নিচ্ছিল।  পুলিশ আরো জানায়, গত বুধবার রাতে নগরীর অক্সিজেন এলাকা থেকে নাজমুলকে গ্রেপ্তার করা হয়। তাঁর স্বীকারোক্তি অনুযায়ী, গতকাল সন্ধ্যায় ছাত্রলীগ নেতা ইশতিয়াককে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে মোট তিনটি ইলেকট্রনিকস ডিভাইস উদ্ধার করা হয়েছে।

এ ব্যাপারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা খুবই গোপনীয়তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়নের কাজ করেন। এখানে প্রশ্ন ফাঁসের কোনো সুযোগই নেই। তারপরও প্রশ্নের উত্তর বলে দেওয়ার ডিভাইসসহ দুজনকে আটক করেছে পুলিশ। তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আমরা এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা দেবো।’ আজ ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৪ হাজার ৩১০ পরীক্ষার্থী অংশ নেন। ৭৫২ আসনের বিপরীতে প্রতি আসনের জন্য লড়ছে ১৯ জন করে।