গাজীপুরে জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সভা চলাকালে কার্যালয়ের বাইরে অপেক্ষমাণ দলের দু’গ্রুপের কর্মী-সমর্থকদের মাঝে শনিবার সন্ধ্যায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করেছে। এতে উভয় পক্ষের অন্ততঃ ১২জন আহত হয়েছে।

আওয়ামীলীগের নেতা-কর্মীরা জানান, গাজীপুর জেলা শহরের রাজবাড়ি সড়কের পার্শ্ববর্তী জেলা আওয়ামীলীগের কার্যালয়ের শনিবার বিকেলে জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সভা চলছিল। সভায় জেলা আওয়ামীলীগের সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আকম মোজাম্মেল হক, অ্যাডভোকেট রহমত আলী এমপি, সিমিন হোসেন রিমি এমপি, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এবং যুগ্ম সম্পাদক ও অ্যাডভোকেট রহমত আলী এমপির ছেলে জামিল হাসান দূর্জয়সহ কমিটির নেতৃবৃন্দ অংশ নেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সভাকে কেন্দ্র করে দুপুরের পর থেকে বিভিন্ন উপজেলা থেকে দলের নেতা, কর্মী ও সমর্থকরা মিছিল সহকারে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন। সভা শুরুর পর বিপুল সংখ্যক কর্মী সমর্থক নিয়ে জামিল হাসান দূর্জয় সভাস্থলে আসেন। দূর্জয় সভাস্থলে প্রবেশের সময় প্রতিপক্ষ ইকবাল হোসেন সবুজ সমর্থক কর্মীরা সভা কক্ষের সামনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এতে উভয় পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় সভাস্থলের বাইরে হট্টগোল ও দু’পক্ষের কর্মী সমর্থকদের মাঝে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে দু’পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আতংকিত পথচারীরা নিরাপদ আশ্রয়ের জন ছুটোছুটি শুরু করেন এবং ব্যবসায়িরা দোকান-পাট বন্ধ করে দেন। এতে জেলা শহরের ভাওয়াল রাজবাড়ী সড়কে গাড়ি চলাচল বিঘিœত হয়ে জনগণের দূর্ভোগ সৃষ্টি হয়। একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে উভয় পক্ষের অন্ততঃ ১২ নেতাকর্মী আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পুনঃরায় জেলা আওয়ামীলীগের কার্যকরি কমিটির সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর সদর উপজেলার সাবেক ভাওয়াল মির্জাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. সফিকুল ইসলাম জানান, জেলা কমিটিতে দলীয় আস্থান ও কর্মকান্ড নিয়ে গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য রহমত আলীর ছেলে জামিল হোসেন দূর্জয়ের সঙ্গে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজের দ্বন্ধ চলে আসছিল। সম্প্রতি জেলা আওয়ামীলীগের সদস্য মোশাররফ হোসেন দুলালকে গাজীপুর সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বাড়িয়া ইউনিয়ন আওয়ামীলগের সাবেক সভাপতি মো. হাবিবুর রহমান হাবিবকে সাধারণ সম্পাদক হিসেবে নাম ঘোষনা করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। ওই কমিটি বাতিলের দাবি জানিয়ে ক’দিন ধরে দুর্জয় গ্রুপের নেতা-কর্মীরা সংবাদ সম্মেলন ও বিক্ষোভ করে আসছিল।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সাখাওয়াৎ হোসেন জানান, বিপুল সংখ্যক নেতাকর্মীদের উপস্থিতিতে জেলা প্রশাসকের কার্যালয় ও পুলিশ সুপারের কার্যালয়ের সামনে থেকে রেল গেইট পর্যন্ত সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয় এবং সব ধরণের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সভাস্থলের প্রবেশ মুখে কর্মী কমর্থকদের ভিড়ের কারণে নেতৃবৃন্দ সভাস্থলে প্রবেশ করতে পারছিলেন না। পরে পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়।