হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। নুহাশ পল্লীতে বসে আছেন হুমায়ুন আর তার সামনে দাঁড়িয়ে হিমু, এমন চিত্রই ফুটিয়ে তোলা হয়েছে বিশেষ এই ডুডলে।

এই ডুডল সম্পর্কে গুগলের ওয়েবসাইটে বলা হয়: জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ বেঁচে থাকলে আজ তার বয়স ৬৯ বছর হতো। এই বিশেষ দিনকে উদযাপন করতেই আজকের ডুডল। যদিও তিনি ছিলেন একজন রসায়নবিদ, কিন্তু লেখক হিসেবেই খুঁজে পেয়েছিলেন জীবনের সত্যিকারের সার্থকতা। তিনি দুই শতাধিক বই লিখেছেন যার অনেকগুলোই ছিল বেস্টসেলার এবং এর মধ্যে আটটি নিয়ে চলচ্চিত্র তৈরি হয়েছে।

গুগলের বিবৃতিতে আরও বলা হয়েছে: অনেকক্ষেত্রেই বাংলা সাহিত্য পুনরুজ্জীবিত করার কৃতিত্ব দেওয়া হয় তাকে। হুমায়ূনের প্রিয় নুহাশ পল্লীর একটি সংক্ষিপ্ত বর্ণনাও তুলে ধরা হয়েছে এখানে। সবশেষে বলা হয়েছে, আজকের ডুডলে কল্পনায় আঁকা হয়েছে হুমায়ূনকে যিনি বসে আছেন তারই প্রিয় নুহাশ পল্লীতে, যেখানে তিনি দেখা করছেন তারই সৃষ্ট জনপ্রিয় চরিত্র হিমুর সাথে; যে বেছে নিয়েছিল ভবঘুরের জীবন। এই ডুডল ছাড়াও হুমায়ূন আহমেদ সম্পর্কে বিভিন্ন তথ্য সম্বলিত একটি সংক্ষিপ্ত ভিডিও ইউটিউবে প্রকাশ করেছে গুগল।