অগ্রহায়ণের প্রথম দিন লঘুচাপের বৃষ্টি

0
78

বুধবার সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা, সঙ্গে হালকা বৃষ্টি হচ্ছেকার্তিকের শেষ কয়েকটি দিন ভ্যাপসা গরমের পর বুধবার সকাল থেকে মেঘলা আকাশের সঙ্গে গুঁড়ি গুঁড়ি শুরু হয়। সাগরে লঘুচাপের প্রভাবে অগ্রহায়ণের প্রথম দিন মুখ গোমড়া আকাশের।

এবার বছর জুড়েই বেশ বৃষ্টিপাত হয়েছে। অগ্রহায়ণের প্রথম সকালও শুরু হয়েছে বৃষ্টি দিয়েই। তবে এ বৃষ্টি রাজধানীবাসীর নবান্ন উৎসবে বাধা সৃষ্টি করতে পারেনি। অনেকেই বলেছেন, এ যেন শীতের আগমনী বার্তা। আবহাওয়া অফিস বলছে, আজ দেশের বেশকিছু জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। আগামীকাল থেকে মেঘ কেটে যাবে। এখন দেশের বিভিন্ন জায়গায় ফসল কাটা ও ঘরে ওঠানো চলছে। তবে শীতের সবজির জন্য এ বৃষ্টি দীর্ঘায়িত হলে ভালো হবে না।বুধবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে চলছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। আবহাওয়াবিদরা বলছেন, এমন আবহাওয়া চলতে পারে আরও দুদিন। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটির প্রভাবে বুধবার সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বর্ষণেরও সম্ভাবনা রয়েছে।বাংলা পঞ্জিকার হিসাবে আর এক মাস পর শীত ঋতুর শুরু। দিন ও রাতের তাপমাত্রা ইতোমধ্যে কমতে শুরু করেছে।

মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। আর দিনের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। নভেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ পাওয়ার আশঙ্কা রয়েছে।এবার অক্টোবরে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হলেও তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়নি। তবে এর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভারি বর্ষণ হয়।আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সমুদ্রে সৃষ্ট লঘুচাপের প্রভাবে রাজধানীসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। বুধবার সকাল শুরু হওয়া বৃষ্টি সারাদিনই কমবেশি থাকবে। আগামীকাল বৃহস্পতিবার আকাশ পরিষ্কার হয়ে যাবে। তবে পরশুদিন (শুক্রবার) থেকে আবহাওয়া স্বাভাবিক হবে।বুধবার সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা, সঙ্গে হালকা বৃষ্টি হচ্ছেতিনি আরও বলেন, খুলনা বরিশাল অঞ্চলে এ বৃষ্টির পরিমাণ তুলনামূলক বেশি হবে। তবে কোনোভাবেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। ফলে আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা স্বাভাবিকভাবে কমে যাবে এবং শীতের প্রকোপ বাড়তে পারে।সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অধিদফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। বুধবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৭ শতাংশ।পূর্বাভাসে আরও বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।